সম্পাদকীয়











সম্পাদকীয়



তোমার নিষ্ঠুর তেজ দেখেছি জ্যৈষ্ঠের যে রৌদ্রে সমস্ত আকাশটা যেন মরুভূমির সিংহের মতো লাল জিব বের করে দিয়ে হা হা করে শ্বাসতে থাকে... 

-রবীন্দ্রনাথ ঠাকুর


-কেমন আছেন সবাই? অসহ্য গরমে হাসফাঁস? নাকি, বেশ তো সয়ে গেছে! আসলে রোজই আমরা নতুন ইতিহাসের সাক্ষী হয়ে জীবনধারণ করি। এখন ও তাই। রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা – ইতিহাসের সাক্ষী আমরা। মন্দ কি ! জ্যৈষ্ঠ মাসে এমন তীব্র গরম ও অনাবৃষ্টি মানুষ বহুকাল দেখেননি। গত ক’দিনের খানিকটা বৃষ্টিতে অবশ্য এসেছে কিছুটা স্বস্তি।

জ্যৈষ্ঠ বাংলা সনের দ্বিতীয় ও ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের তৃতীয় মাস। নামটি এসেছে সাতাশ নক্ষত্রের ১৮তম নক্ষত্র জেষ্ঠা-য় সূর্যের অবস্থান থেকে। জ্যৈষ্ঠের খর রৌদ্রই তো জ্যৈষ্ঠের অশ্রুশূণ্য রোদন। 

গত ৩রা জ্যৈষ্ঠ শোভাবাজার রাজবাড়ির ঠাকুরদালানে যেখানে স্বয়ং রবীন্দ্রনাথ একাধিকবার গান গেয়ে গেছেন, সেইখানেই বসেছিল চিলেকোঠার বৈঠকের দ্বিতীয় আসর। সেদিন ছিলো বৈঠকের কবিপ্রণাম। বৈঠকের পক্ষে চিলেকোঠা জলসাঘর নাচ, গান, পাঠ, আবৃত্তির মধ্যে দিয়ে স্মরণ করলো কবিকে। চিলেকোঠা ধন্য হোল। 

১১ই জ্যৈষ্ঠ ছিলো বিদ্রোহী কবি নজরুল ইসলামের জন্মজয়ন্তী। চির অভিমানী এই কবিকে চিলেকোঠা ওয়েবজিনের পক্ষ থেকে জানাই সশ্রদ্ধ প্রণাম। 

বন্ধুরা, আপনারা জানেন, গত সংখ্যায় ‘চিলেকোঠা সরগরম’ বিভাগে কোনো লেখা না আসার কারণে বিভাগটি খালি গেছে। তাই এই সংখ্যায় কোনো বিতর্ক রাখা হোল না। কিন্তু কেন এই অনীহা ? কারণ কি বিষয় নির্বাচন ? নাকি অন্য কোনো গূঢ় কারণ আছে ? কথা দিলাম, জানতে পারলে আমরা সংশোধনের চেষ্টা অবশ্যই করবো। 

বন্ধুরা, দেখেছেন নিশ্চয়ই, ওয়েবজিনের জনপ্রিয়তা এবং অংশগ্রহণকারী লেখকদের উৎসাহ প্রদানের জন্য ‘ফিরে দেখা’ শিরোনামে বিশেষ বিশেষ পুরনো লেখাগুলি wall-এ শেয়ার করা হচ্ছে। আপনাদেরও অনুরোধ, আপনাদের পছন্দের লেখাটি যদি নিজের বা গ্রুপের দেওয়ালে শেয়ার করেন, তবে ভালো লাগবে। 
প্রসঙ্গত, সকল শুভানুধ্যায়ী বন্ধুদের জন্য একটি Technical Status শেয়ার করলামঃ 

Page viewers today 6
Page viewers yesterday 36
Page viewers last month (3/5 to 3/6) 2,051
Page viewers all time history 18,342

(till 03/06/2014, 3 pm)

-সবই আপনাদের একান্ত শুভকামনার ফল। আপনাদের পাশে পেয়ে আমরা গর্বিত। 

আপনাদের সকলের এই শুভকামনা পাথেয় করেই প্রকাশিত হোল চিলেকোঠা ওয়েবজিন প্রথম বর্ষ, একাদশ সংখ্যা। এতে থাকছে রবীন্দ্র-বিষয়ক একটি মনোজ্ঞ প্রচ্ছদ নিবন্ধ ও দুটি প্রবন্ধ, মুখোমুখি, কবিতা, মুক্ত গদ্য, ব্যক্তিগত গদ্য, বিশেষ প্রতিবেদন, অনুগল্প, ছোটগল্প, ধারাবাহিক, ইত্যাদি। এছাড়া, ছোটদের পাতা, রান্নাঘর, হাস্যকৌতুক, জানেন কি, প্রভৃতি নিয়মিত বিভাগগুলি তো থাকছেই। আশা করি, ভালো লাগবে। 

আসুন, সকলে মিলে চিলেকোঠা ওয়েবজিনকে আরও জনপ্রিয় করে তুলি। 
সঙ্গে থাকুন, ভালো থাকুন। 

শুভেচ্ছান্তে
চিলেকোঠা ওয়েবজিনের সম্পাদকমণ্ডলীর পক্ষে
সুস্মিতা সিং














2 মতামত:

  1. দেবাশিস কাঞ্জিলাল৩ জুন, ২০১৪ এ ১১:৩১ PM

    আগুন-ছোটা সময়ে সময়োপযোগী সম্পাদকীয় ।

    উত্তরমুছুন
  2. অসাধারণ ছুঁয়ে গেল মন
    কে বলল আয় তখন
    তে তলার চিল কো th-য়
    পৌঁছে তোমাদের কত বিশাল
    আয়োজন।
    ধননো এ জীবন।
    থাকুন সবাই ভালো
    এই webzine আলোয় ভরে থাক।

    উত্তরমুছুন