কবিতাঃ - ডঃ সুজাতা ঘোষ






কবিতাঃ 

এখন কি সন্ধ্যা! 
ডঃ সুজাতা ঘোষ


অনেকগুলো সাদা, সোনালী মত ফুল লম্বাভাবে পেঁচিয়ে
দেওয়ালের ধার ঘেঁষে নেমে গেছে ভালোলাগা পর্যন্ত।
আমি একটু অন্যমনস্ক ছিলাম বলেই বোধ হয়
গালে ছোঁয়া লাগতেই সতর্ক হলাম।
নরম আর ঠাণ্ডা অনুভূতিগুলো মাখামাখি করা
এখন কি সন্ধ্যা হবে নাকি রাতের মধ্য!

এগিয়ে গেলাম সামনে চিকচিক করে ওঠা জলের টানে
ধীরে ধীরে নিমজ্জিত করতে লাগলাম নিজেকে।
নরম ঠাণ্ডা সাদা শ্রীখণ্ড ধীরে ধীরে
মজতে লাগলো বরফকুঁচির ধারালো সন্তুষ্টিতে।

কিছু কৃষ্ণচূড়া লাল আগুন হয়ে ছড়িয়ে পড়ল
আমার ভালোলাগার ধোঁয়া বরফের চাই ভেদ করে উঠছে।
কাঁচের গোল নক্সা করা লম্বা হাতলের গ্লাস
চামুচের শব্দ উঠল ঘুরে ঘুরে সুর তুলে।

কিছু একটা কাটল যেন এখানে ওখানে
জলটা লাল হয়ে যাচ্ছে হালকা থেকে গাঢ়।
আমি ঘুমিয়ে পড়ছি .........হয়তো ভাবছে কৃষ্ণচূড়া
অচৈতন্য হয়ে তলিয়ে চলেছি আরও গভীরে।

আমার শেষ শ্বাস আমার সঙ্গ ত্যাগ করলো
যে কাটল গভীর জলের তলে সকলের অগোচরে,
সে এখন মাটিতে পা রেখেছে সুদ্ধ শরীর হয়ে।
আমি ভেসে চলেছি নীচ থেকে নীচে......আরো নীচে।।




0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন