ছোটগল্প - রুমনী সেন





ছোটগল্পঃ 


গৌরী আর সহদেবের গল্প 
রুমনী সেন 



সহদেবদের বাড়ি আজ খুব উত্তেজনা, হৈ চৈ। আট বছর পর সহদেব এসেছে। সহদেবদের বাড়ির পাশেই থাকে গৌরীরা। সহদেবরা তিন ভাই পাঁচ বোন। তাদের বাবা বাজারে আলু বিক্রি করে। ছেলেমেয়েদের কাউকেই বিশেষ পড়াতে পারে নি। সহদেব মাত্র চোদ্দ বছর বয়সে কোথাও চলে যায়। গৌরীও তখন চোদ্দ বছরই ছিল। সহদেবের বাবা বলেছিল ছেলেকে কাজে দিয়েছি। এতগুলো মুখ, খাওয়াব কি করে? সহদেব কোথায় আছে কেমন আছে পাড়ার কেউ বিশেষ খোঁজ খবর নেয় নি। সেই সহদেব আজ এসেছে। খুব সুন্দর হয়েছে সে। বাড়ির সবার জন্য জামাকাপড় ও নানা রকম উপহার খাবার দাবার ইত্যাদি নিয়ে এসেছে। সহদেবের মা সবাইকে জানাল ছেলে আবু থাবুতে চাকরি পেয়েছে, বিরাট চাকরি। 

শুধু বাড়ির লোকই নয়, পাড়ার লোকও দল বেঁধে এসেছে তাদের বাড়ি। তাকে খুব খাতির করছে। সেই সহদেব, বিশ্বাস হয় না। শুঁয়োপোকা থেকে যেন প্রজাপতি হয়েছে। দারুণ ফরসা হয়েছে, শুধু ফরসাই নয়, একটা লাল টুকটুকে ভাব এসেছে শরীরে। খুবই আকর্ষণীয়। পাড়ার মেয়েরা তো হামলে পড়েছে। 

গৌরী একটা দীর্ঘশ্বাস ফেলল, আমার দিকে কি আর তাকাবে? গৌরীরা চার ভাই দুই বোন। বাবা স্থানীয় কটন মিলে সামান্য মজুরের কাজ করে। তার ও তার ভাই বোনদের পড়াশুনা কারুরই টু থ্রির বেশী এগোয় নি। বড় দিদির বিয়ে হয়ে গেছে। তার বিয়ে বাকী আছে। গৌরী বিয়ের স্বপ্ন দেখে, নিজের সংসারের স্বপ্ন দেখে, সে জানে না কবে এই স্বপ্ন সফল হবে, বা আদৌ সফল হবে কি না। দিদির বিয়ে দিতে গিয়ে বাবার জিভ বেরিয়ে গেছে। তার বিয়ে দেবার মত সংস্থান এখনও কিছু নেই বাবার। গৌরী দেখতে ভালো না। গায়ের রঙ বেশ কালো। 

তবু মন মানে না। সে স্বপ্ন দেখে এক রূপকথার রাজপুত্রের। সহদেবকে দেখে তার মনে হয় এই তো সেই রাজপুত্র। কিন্তু বড় দূরের। তার নাগালের বাইরে। ছোটবেলায় একসঙ্গে কত খেলেছে, গল্প করেছে, কিন্তু এখন সে অনেক উঁচুতলার লোক। 

সহদেব মাস খানেক ছিল। গৌরী তার দৃষ্টি আকর্ষণ করার অনেক চেষ্টা করেছে। কিন্তু সফল হয় নি। সহদেবের ঘনিষ্ঠতা ইতুর সঙ্গেই বেশী দেখা গেল। অন্য মেয়েরা দেখেশুনে মুখ বাঁকিয়ে দূরে সরে গেল। 

সহদেবের যাওয়ার দিন তার মা এমন কান্না জুড়ল, যে পাড়ার লোকজন জড়ো হয়ে গেল। সহদেব মাকে বার বার বোঝাতে লাগল, কান্নার কি আছে আমি তো এক বছর পর আবার আসব। তার মা কিছুতেই মানে না কেঁদেই চলেছে। সবাই তাজ্জব হয়ে গেল। দুই মেয়েকে বিয়ে দিয়েছে যথাক্রমে পনেরো ও চোদ্দ বছর বয়সে। তখনও তো এমন কাঁদতে দেখা যায় নি তাকে। প্রতিবেশীরাও দেখাদেখি কান্নাকাটি করতে লাগল। সহদেব বেশ গৌরবান্বিত বোধ করতে লাগল।

কিন্তু ইতুকে দেখা গেল না। কানাঘুষোয় শোনা গেল সহদেবের সঙ্গে না কি তার কাটাপ হয়ে গেছে। খুব ঝগড়াঝাঁটি হয়েছে। সহদেব না কি ইতুকে বলেছে তোমাকে আমার খুব ভালো লেগেছে, তোমাকে বিয়ে করতে চাই। তোমার মা বাবাকে বলো। আমার কোন দাবী নেই। শুধু দশ ভরি সোনার গয়না আর পাঁচ হাজার টাকা, ব্যস আর কিছু নয়। এতেই ইতু বিগড়ে গেছে। গৌরী মনে মনে বলল, বেশ হয়েছে। এর পর কিছু দিনের মধ্যেই সহদেবের স্মৃতি তার মন থেকে প্রায় হারিয়ে গেল।

এক বছর পর সহদেব এল না। এল দুবছর পর। এর মধ্যে গৌরীর বাবা অনেক জায়গায় মেয়ের বিয়ের চেষ্টা করে অবশেষে এক জায়গায় বিয়ে ঠিক করে ফেলল। পাত্রপক্ষ এসে দেখে বিয়ে ফাইনাল করে গেল। গ্রাম্য চাষী পরিবার। সহজ সরল। কথাবার্তাও বেশ ভালো। কোন দাবী দাওয়া নেই।

ছেলের বাবা বলল আমার ঘরে মা লক্ষ্মীকে নিয়ে যাব। মা লক্ষ্মী ছাড়া আমাদের আর কোনও দাবী নেই, বুঝেছেন, হে হে হে। 

ছেলেও বাবার বাধ্য বাবা যা বলবে তাই করবে। গৌরীর বাবা যেন হাতে চাঁদ পেল। এমন মানুষ আজকের যুগে বিরল। হাত টাত কচলে বলল 

হেঁ হেঁ আমি আপনাদের যে কি বলে......

কিচ্ছু বলতে হবে না ভাই। আমি একজন মা পেলাম, আপনার মত একজন ভাই পেলাম আমার তো লাভই লাভ।

গৌরীর বাবা একদিন ছেলের বাড়ি গিয়ে সব দেখে টেখে এল। ছেলেকে বলল, তোমার কি কিছু ডিম্যান আছে, তাহলে বলো, লজ্জা কোরো না। 

তার বাবা বলল 

আমি আপনাকে কি বলেছিলাম? 

আপনি চুপ করুন আমি আমার জামাইকে জিজ্ঞেস করছি। 

ছেলে লজ্জায় যেন মাটির সঙ্গে মিশে গেল। কিছুতেই ঘাড় তোলে না। অবশেষে অনেক কষ্টে আধো আধো স্বরে জানাল, তার কোন দাবী নেই। 

বিয়ের দিন ঠিক হয়ে গেল। গৌরীর বাবা খুব আনন্দ করে পাড়ার লোকজনকে নিমন্ত্রণ করল। আর পাত্রপক্ষ যে কত ভালো এমনটা আজকের যুগে দেখা যায় না সে গল্পও বিস্তারিত ভাবে করল। পাড়ার অনেকেরই একটু চোখ টাটালো, বিশেষ করে যাদের ঘরে বিবাহযোগ্যা মেয়ে আছে। অনেকেই মনে মনে গজ গজ করল, হুঁহ, কত ভালো দেখব খনে। 

বিয়ের আর সাত দিন বাকী, এই সময় সহদেব এল। সে আরও সুন্দর হয়েছে আরও লাল টুকটুকে হয়েছে। গৌরী তাকে দেখে একটা চাপা দীর্ঘশ্বাস ফেলল। তার কপালে সহদেব নেই, আছে একটা গেঁয়ো ভূত। কি করা যাবে ভবিতব্যকে মেনে নিতে হবে। 

সহদেব এসে দেখল, গৌরীদের বাড়িতে বেশ বড় প্যান্ডেল হয়েছে। গৌরীর বিয়ে। পাড়ার লোকেরা সব গৌরীর বাড়ি গিয়েই পড়ে আছে। হাসছে, আনন্দ করছে। গতবার তাকে নিয়ে যেমন সবাই নাচানাচি করেছিল, এবার তেমনটা হল না। এমন কি গৌরীও তার পিছনে বেশ ছোঁকছোঁক করেছিল। এবার তো পাত্তাও দিচ্ছে না। সহদেব একটু অপমানিতবোধ করল। 

সে যাব কি যাব না এ নিয়ে অনেক ভেবে তারপর সব দ্বিধা ঝেড়ে ফেলে গৌরীদের বাড়ি গেল। গৌরীর বাবা দারুণ খুশী, 

আয় আয়, বোস কেমন আছিস? 

ভালো আছি, তোমরা কেমন আছ? 

নানা কথাবার্তা চলতে লাগল। সে এক ফাঁকে গৌরীর দিকে তাকিয়ে তাকে গোপনে ঈশারা করল বেরিয়ে আসার জন্য। তারপর নিজেও আসি বলে বেরিয়ে এল। গৌরীর সর্বাঙ্গ শিহরিত হল। তার স্বপ্নের রাজপুত্র তাকে ডাকছে। সে বেরিয়ে এল। সহদেব দাঁড়িয়েই ছিল তার অপেক্ষায়। গৌরী এসে বলল 

কি? 

গৌরী তোর বিয়ে হবে তুই বিয়ে করে চলে যাবি? তুই আমার কথাটা একবার ভাবলি না? আমি যে তোকে ছাড়া বাঁচব না সে কথা একবারও ভাবলি না? 

তু তুই তুমি তো আমাকে একবারও বলো নি। 

বলি নি, কিন্তু আমার মনের মধ্যে ছিল। এর আগের বারও এসে মাকে বলেছি মা গৌরীকে আমি খুব ভালোবাসি। তুই মাকে জিজ্ঞেস করে দেখ। গৌরী কিছু বল।

কি বলব। 

তুই এই বিয়ে ভেঙে দে। তোর সঙ্গে আমার বিয়ে হবে। না হলে আমি সুইসাইড করব। কি রে কিছু বলছিস না কেন? 

আমি মানে কি বলব। 

বল তুই বিয়ে ভেঙে দিবি? 

তুমি কি দেখে আমায় ভালোবাসলে? 

কি দেখে তুই জানিস না? তোর এই চোখ এই চোখে এমন জাদু আছে আর তুই জানিস না। তোর এই মুখ এই হাসিটার জন্য আমি প্রাণ দিতেও রাজী। 

গৌরীর মনে হল সত্যিই আমি এত সুন্দর, আমাকে তো কেউ বলে নি। রাত দিন বাপের সংসারে খেটে খেটে নিজের মূল্য কি তাই ভুলতে বসেছি। সে বলল,

ঠিক আছে তুমি যা বলবে তাই হবে। 

এই তো লক্ষ্মী মেয়ে। আমি দুসপ্তাহ বাদে চলে যাচ্ছি, তার ঠিক সাতদিন পর আবার ফিরব। টাকাপয়সা নিয়ে, তোর পাসপোর্ট ভিসা সব কিছুর বন্দোবস্ত করে। এসে তোকে বিয়ে করে নিয়ে যাব, প্লেনে করে। 

প্লেনে? গৌরী শিহরিত হল। সে প্লেনে করে বিদেশ যাবে তার স্বপ্নের রাজপুত্রের সাথে? সহদেব তাকে এত ভালোবাসে। আর সে ওকে চিনতে পারে নি। ইস আমি সত্যিই একটা গাধা। 

এর পর গৌরী বাড়িতে একেবারে তুলকালাম করে ছাড়ল। সে ওই পাত্রের সঙ্গে বিয়ে করবে না। 

বাড়ির লোক স্তম্ভিত, 

বিয়ে করবি না? কেন? 

আমি আর একজনকে ভালোবাসি। 

কাকে ভালোবাসিস, কোন হারামজাদাকে? 

সময় হলেই জানতে পারবে। 

গৌরী নাম বলল না। সহদেবের সে রকমই নির্দেশ ছিল। নাম বললেই দুই পরিবারে তুমুল ঝগড়া লাগবে। আর সহদেব তো এক সপ্তাহের মধ্যে এসে তাকে বিয়ে করে নিয়েই যাবে। তখন সকলেই জানতে পারবে। আগে থেকে ঝামেলা করে লাভ আছে কিছু? 

গৌরীর বাবা মেয়েকে সাধ্যমত বোঝাল, চেঁচাল, গালাগালি করল, মারা ছাড়া আর সব কিছুই করল। অত বড় ধাড়ী মেয়েকে মারধোর করা যায় না। তারপর হতাশাগ্রস্ত মন নিয়ে ছেলের বাড়ি গিয়ে তার বাবার কাছে হাত জোড় করে ক্ষমা চেয়ে এল। 

গৌরীদের বাড়ির উৎসবের আনন্দ নিভে গেল। একটা শোকের আবহ তৈরী হল। পাড়ায় বেশ লোক হাসানোর মত ব্যাপার হল। গৌরী অবশ্য এ ব্যাপারে মাথা ঘামাল না। যখন সে তার স্বামীর সঙ্গে বিদেশ যাবে, তখন সবার হাসি বেরিয়ে যাবে, হ্যাঁ। সহদেব তাকে ইতিমধ্যে একটা হীরের নেকলেস দিয়েছে। বলেছে এটা তোর জন্য আসার আগেই কিনেছি। কাউকে দেখাবি না। এর দাম হল বারো লাখ টাকা।

লুকিয়ে রাখবি। তোর আর আমার বিয়ের দিন পরবি, সবাইকে অবাক করে দিবি। নেকলেসটা দেখে গৌরীর চোখ ঝলসে যাচ্ছিল। বারো লাখ টাকা? সে কত টাকা? 

সহদেব চলে গেল। গৌরীর সংসারে যথারীতি অশান্তি অসন্তোষ চলতে লাগল। গৌরী নিজেকে বলল, ধৈর্য ধর, আর মাত্র সাতটা দিন। তারপরেই এদের হাত থেকে মুক্তি। 

সাত দিন কেটে গেল, দশ দিন কেটে গেল, এক মাস কেটে গেল, সহদেব এল না। 

গৌরীর বাড়ির লোকের অত্যাচার আরো বাড়তে লাগল। 

কই কোথায় তোর ভালোবাসার লোক? এখনও তো এল না, নাম বলছিস না, কবে আসবে, আমরা মলে?

গৌরী সবার চাপে পড়ে বাধ্য হয়ে সব কথা বলে দিল। হীরের নেকলেসের কথাও। বাবা মা স্তম্ভিত। বলে কি?

কই কই, দেখি তোর হীরের নেকলেস।

হীরের নেকলেস নিয়ে জুয়েলারির দোকানে যাওয়া হল। দোকানদার বলল এর দাম বড়জোর পঞ্চাশ টাকা হবে। আর এ সব ফালতু জিনিস আমি কিনি না।

এর পর সহদেবের বাড়িও যাওয়া হল। তার মা দশ কথা শুনিয়ে দিল। আমার ছেলে কি পাগল যে ওই মেয়েকে ......... ইত্যাদি ইত্যাদি।

গৌরীর বাড়ির লোক বেশী ঝামেলা করল না। তাদের মেয়ের মান ইজ্জত এর সঙ্গে জড়িত।

গৌরী দুঃখে হতাশায় একেবারে ডুবে গেল, বুঝল সহদেব তার সঙ্গে একটা ভয়ংকর নিষ্ঠুর রসিকতা করেছে।

এর দশ বছর পর অনেক চেষ্টায় গৌরীর বিয়ে হল। এবারের পাত্রপক্ষ দাবীহীন নয়। তার দুই ভাই তখন রোজগার করছে। আগের মত দারিদ্র্য আর নেই। পাত্রপক্ষের দাবী মিটিয়ে গৌরীর বিয়ে দিয়ে দিল। 



গৌরী আর সহদেব এখন কেমন আছে? সহদেব সম্প্রতি পরলোকগত হয়েছে। এডস রোগে আক্রান্ত হয়ে। তাই সে এখন কেমন আছে ঠিক বলা যাবে না। আর গৌরীর বিয়ের দশ বছর পরও কোন বাচ্চা না হওয়ার তার স্বামী আবার বিয়ে করে। গৌরী সেই বিয়ে “মেনে” নিয়েছে। কারণ মেনে না নিলে বাপের বাড়িতে ফিরে আসতে হয়। সে সতীনের সঙ্গেই ঘর করছে আর তার দুই ছেলেমেয়েরও যত্ন আত্তি করছে। 





সত্যঘটনা অবলম্বনে।


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন