সম্পাদকীয় - ১ম বর্ষ ৪র্থ সংখ্যা

সম্পাদকীয়


বছরের এই সময়টার জন্য আমরা বাঙ্গালিরা উন্মুখ হয়ে থাকি। চারপাশটা কিরকম যেন সবার অলক্ষ্যে সেজে উঠতে থাকে। বুঝি, মা আসছেন। মায়ের স্নেহের স্পর্শে কয়েকটা দিন যেন সব ক্লান্তি গ্লানি ভেদাভেদ ভুলে আমরা মেতে উঠি এক মিলন উৎসবে। এক অনাবিল আনন্দে ভাসি আমরা সবাই। রবীন্দ্রনাথের কথায় বলি - আমরা যেদিন আনন্দের উৎসব করি, সেদিন আমরা প্রতিদিনের বাঁধা নিয়মকে শিথিল করে দিই – সেদিন স্বার্থকে শিথিল করি, প্রয়োজনকে শিথিল করি, আত্মপরের ভেদকে শিথিল করি, সংসারের কঠিন সঙ্কোচকে শিথিল করি – তবেই ঘরের মাঝখানে এমন একটুখানি ফাঁকা জায়গা তৈরি হয়, যেখানে আনন্দের প্রকাশ সম্ভবপর হয়... ... এই জন্যই গৃহের উৎসবকে সর্বজনের উৎসব যখন করি তখনই তা সার্থক হয়। কিন্তু এ হেন উৎসবও শেষ হয় কালের নিয়মে, ‘আবার এসো মা’-বলে বাৎসরিক প্রতীক্ষা, শুভ বিজয়ার প্রীতি ও শুভেচ্ছা বিনিময়।

এরই মধ্যে চলে গেলেন কিংবদন্তী সংগীত শিল্পী মান্না দে, মহাইন্দ্রপতন...... ভারতীয় সংগীতের সুবর্ণযুগের শেষ শিল্পী। কাকা, বিখ্যাত সঙ্গীত শিল্পী কৃষ্ণচন্দ্র দে-র কাছে গানে হাতেখড়ি এই ভুবন বিখ্যাত শিল্পী হিন্দুস্তানী মার্গ সঙ্গীতে নাড়া বাঁধেন ওস্তাদ আমন্ আলী খান ও ওস্তাদ আব্দুল রহমান খানের কাছে। বাংলা ছাড়াও ভারতবর্ষের অন্যান্য বহু ভাষায় অসংখ্য গান গেয়ে মুগ্ধ করেছেন সংগীত প্রেমী স্রোতাকে; ভারত, বাংলাদেশ, পাকিস্তান জুড়ে প্রায় সাড়ে তিন হাজার গানে প্লেব্যাক করেছেন শিল্পী। এই প্রবাদপ্রতীম শিল্পীর মহাপ্রয়ানে গভীর শোকজ্ঞাপন করি।

গভীরতম শোকও কিন্তু জীবনকে প্রতিহত করতে পারে না। পক্ষ ঘুরতেই মা আবার ফিরে আসেন আলোর উৎসবে, দীপাবলির আলোয় অজ্ঞানতার অন্ধকার থেকে আমাদের মুক্তি দিতে... শক্তির আরাধনায় আমরা আবার মেতে উঠি।

এই আনন্দ মুহূর্তে বিজয়া ও দীপাবলির আন্তরিক শুভেচ্ছা জানিয়ে প্রকাশিত হোল চিলেকোঠা ওয়েবজিন, প্রথম বর্ষ, চতুর্থ সংখ্যা। এই সংখ্যায় থাকছে, পদ্মশ্রী মান্না দে-র স্মৃতিচারণ, বিশেষ রচনা, রম্য রচনা, কবিতা, অনুবাদ কবিতা, অনুগল্প, ছোটগল্প, প্রবন্ধ, বঙ্গদর্পণ; সম্পর্ক নিয়ে লেখা দুটি প্রবন্ধ, ধারাবাহিক ‘নাড়ু রহস্য’, ছোটোদের পাতা, ভ্রমন কাহিনী; এছাড়া, মহাভারতের কথা, রান্নাঘরের মতো নিয়মিত বিভাগগুলি তো থাকছেই। আশা করি, ভালো লাগবে।

সংশয় নেই, প্রতিবারের মতই এবারও পড়বেন মন দিয়ে; নিজে পড়ুন, অন্যকে পড়ান, সুচিন্তিত মতামত জানিয়ে পত্রিকাটিকে সমৃদ্ধ করুন। আপনাদের আন্তরিক সহযোগিতা কাম্য।

জানি, সঙ্গে আছেন, সঙ্গে থাকবেন, ভালো থাকবেন, শুভেচ্ছা জানবেন।।

নমষ্কারান্তে,



চিলেকোঠা ওয়েবজিনের সম্পাদকমণ্ডলী


1 মতামত: