কবিতা - বৈজয়ন্ত রাহা

স্বপ্নহীন শেষ রাস্তায় ...
বৈজয়ন্ত রাহা


আমি মনের পাশাপাশি হেঁটে যাচ্ছিলাম
প্রাচীন আসবাবের ভিতর থেকে কারা যেন ফিসফাস করে কথা বলছিল--
আকাশের কথা, জলের কথা, জল রঙ এর কথা, ঘরের কথা,
উড়তে চাওয়া প্রজাপতির মুখ থুবড়ে পড়ার কথা,
দূর থেকে ট্রেন চলে যাওয়ার শব্দ ভেসে এলো...
আমি, হাত বাড়িয়ে সাইরেন কে ধরতে চাইলাম, আঙ্গুল কে ছুঁতে চাইলাম, মনের--
আর অমনি আমি ডুবে যেতে লাগলাম, অন্তহীন...
কে যেন, কপালে হাত ছোঁয়াল, ভিজে ভিজে দিন আমার বুকের উপর মাথা রেখে শুল,
কে যেন, আলতো করে আমার চোখের মেঘে ঠোঁট ছোঁয়াল ,
আমার হাত ভর্তি বালি, হাওয়ায় উড়ে যেতে লাগল,
আকাশের রঙ লাল হয়ে উঠল, শরীরে সমুদ্র গর্জন করে উঠল,
আমি তাকে প্রানপণে নিজের দিকে টানতে চাইলাম,
আমি বলতে চাইলাম---আর কখনও আমাকে ছেড়ে যেও না,
ঝড় উঠবে, বিদ্যুৎ চমকাবে, তোমাকে আমার দরকার, ভীষণ, সর্বক্ষণ...
আমাকে ছেড়ে যেও না...

বরফ আর আগুন ধীরে ধীরে স্থির হয়ে গেল,

আমি তখনও হেঁটে যাচ্ছিলাম, একেবারে জনশুন্য হয়ে, পৃথিবীর শেষ রাস্তায়...


1 মতামত: