কবিতা - দেবাশিস কাঞ্জিলাল

আমাকে দেখুন
দেবাশিস কাঞ্জিলাল


কথা বলার চাইতে আজকাল
শুনতে কথা ভালো লাগে বেশ।

ফেসবুকেতে,বাজার হাটে,
এদিক-ওদিক,ঘাটে মাঠে,
সবাই বলে চলছে কত কথা,
আকাশ জুড়ে শুধুই কথকতা।

সেই সব কথারই পিছন থেকে
একটি মাত্র বানী আসে ভেসে,--

দেখো আমায়,এই যে আমি,
এই জগতের সকল জানি,
চাঁদের কলা,ব্রহ্ম-কমল,
সমুদ্রের গভীর-অতল,
প্রেম-বিরহ,বসন্তকাল
মালকোষ,কি তান ঝাঁপতাল,
রবিঠাকুর কিম্বা লাদেন
স্বপ্নে আমায় রোজ দেখা দেন,
জানি শ্রেষ্ঠ যত সব রান্না,
শোক দেখিয়ে মড়া-কান্না
সবার থেকে ভালো পারি,
মোনালিসা আঁকি আমি
সে তো বাঁ-আঙ্গুলের তুড়ি !

আরো অনেক কিছু পাবে,
তার লিষ্ট যেহেতু বড়ো হবে,
তাই বলছি না আর তেমন কিছু
হয়ে থেকে আমার কাছে নীচু,
তোমরা শুধু আমায় দেখো
শুধুই আমার কাছে শেখো।

শুনে সব আকাশ-ছোঁয়া দম্ভ,
হীনমন্যে হয়ে হতভম্ব,
এইটুকু আজ বুঝতে পারি মাত্র,
আমি চিরকালই রয়ে যাব ছাত্র !


2 মতামত: