কবিতা - তন্ময় গুপ্ত

প্রতিবন্ধকতা
তন্ময় গুপ্ত


তোমার সাথে প্রথম দেখা শৈশবে
যখন মা আমায় ছেড়ে …
যখন বিছানার ধারে আমি।
তোমার সাথে দেখা স্কুলের খেলার মাঠে
যখন বল সাঁই সাঁই ছুটত
যখন মাঠের পাশে একা, আমি।
তোমার সাথে দেখা কলেজে, সিঁড়ির নীচে
যখন ব্যস্ত সবাই ক্লাসে,
যখন এক পা, এক পা, আমি।
তোমার সঙ্গে দেখা আমার বেকারত্বে
যখন কোট, স্যুট, টাই, অফিস – ঝাপসা,
যখন রাস্তার ধারে সুরের দোকানে আমি।
তোমার সাথে দেখা বাঁকা হাসিতে,
যখন কপোত কপোতী ব্যস্ত,
যখন অক্ষমতায় আমি।
তোমার সাথে দেখা তানপুরার চুমায়
যখন সারা পৃথিবী ঘুমায়,
যখন আগুন রাগেতে আমি।
তোমার সাথে দেখা ইজেল ক্যানভাসে
যখন রঙ্গিন দুনিয়া মত্ত
যখন তীব্র কালিমা তুলির রঙেতে আমি ।
তোমার সাথে দেখা লয় ছন্দ শব্দে,
যখন শ্রোতারা সম্মোহিত,
যখন আক্রোশ ভরে কাব্য কে ভাঙ্গি আমি।
তোমার কাছে ঘৃণার মাঝে দেখা
যখন সঙ্গী আমার তোমার সঙ্গটুকু,
যখন লড়াই শেষের ক্লান্ত যোদ্ধা আমি।


তুমি –আমার প্রতিবন্ধকতা।


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন