রান্নাঘর - সুস্মিতা সিং


সারসো দা সাগ তে মাক্কি দি রোটি
(সর্ষে শাক ও মকাই-এর রুটি)

সুস্মিতা সিং



উপকরণঃ


সর্ষে শাকের জন্যঃ

হলুদ শীষ বেরনো সর্ষে শাক – ২৫০ গ্রাম
পালং শাক – ২৫০ গ্রাম
মেথি শাক – ১৫০ গ্রাম
মিহি করে কুঁচনো ধনে পাতা – এক আঁটি
মিহি করে কুঁচনো পেঁয়াজ – ২০০ গ্রাম
মিহি করে কুঁচনো আদা – ৫০ গ্রাম
মিহি করে কুঁচনো রসুন – ৫০ গ্রাম
মিহি করে কুঁচনো কাঁচা লংকা – স্বাদ মতো
বাড়িতে তৈরী টমেটো পিউরি – ১০০ গ্রাম
গরম মসলা গুঁড়ো – ১ টেবিল চামচ
কসুরি মেথি – ১ টেবিল চামচ
ঘি – ২০০ গ্রাম
লবণ – স্বাদ মতো
সাজানোর জন্য সাদা মাখন বা ফ্রেশ ক্রিম – ৫০ গ্রাম
মকাই-এর রুটির জন্যঃ
ভুট্টার আটা – ৩০০ গ্রাম
গমের আটা – ১০০ গ্রাম
জোয়ান – ২৫ গ্রাম
ঘি বা সাদা তেল – ২৫০ গ্রাম
লবণ – স্বাদ মতো
প্রণালী :

সর্ষে শাক :

প্রথমে সর্ষে শাক, পালং শাক ও মেথি শাক এক চিমটি লবণ দিয়ে সিদ্ধ করে জল নিংড়ে পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর গরম ঘিয়ে পেঁয়াজ, আদা, রসুন লাল করে ভেজে স্বাদ মতো লবণ, টমেটো পিউরি, গরম মশলা গুঁড়ো, কাঁচা লংকা কুঁচি দিয়ে ভালো করে কষতে হবে যতক্ষণ না সুগন্ধ বার হয়। এবার শাকের পেস্ট মিশিয়ে কম আঁচে রান্না করতে হবে। শাকের জল শুকিয়ে গিয়ে কড়ার গায়ে ঘি বেরিয়ে এলে ধনেপাতা কুঁচি ও কসুরি মেথি মিশিয়ে আরো একটু রান্না করে নিলেই তৈরী “সারসো দা সাগ”।



মকাই এর রুটি :

ভুট্টার আটা আর গমের আটা একসঙ্গে মিশিয়ে চালুনিতে চেলে নিতে হবে। তাতে জোয়ান, স্বাদ মতো লবণ, অনেকটা সাদা তেল বা ঘি ময়ান দিয়ে ভাল করে মেখে নিয়ে রুটির আকারে বেলে সাদা তেল বা ঘিয়ে ভেজে নিলেই তৈরী “মাক্কি দি রোটি”।।

সর্ষে শাকের ওপর সাদা মাখন অথবা ফ্রেশ ক্রিম দিয়ে সাজিয়ে সদ্য ভাজা মকাই-এর রুটির সঙ্গে পরিবেশন করুন গরম গরম । ঠাণ্ডা হয়ে গেলে মকাই-এর রুটি খাওয়া যায় না।

টিপস্‌ - সর্ষে শাক পুরো রান্নাটাই একটা ভারী পাত্রে, নরম আঁচে, চাপা দিয়ে করতে হবে। রান্না করতে করতে চাপা খুলে বার বার নাড়াতে হবে, নয়তো পাত্রের নীচের দিক থেকে শাক পুড়ে যেতে পারে।


5 মতামত:

  1. দেবাশিস কাঞ্জিলাল৬ ফেব্রুয়ারী, ২০১৪ এ ৪:৫১ PM

    সুস্মিতা সিংএর 'সারসো দা সাগ তে মাক্কি দি রোটি (সর্ষে শাক ও মকাই-এর রুটি)'র রেসিপি পড়েই জিভ যে একটু একটু ভিজে উঠবে,তা হলফ করে বলা যায়।
    আর তার পরে রেসিপি ধরে বানিয়ে ফেলতে পারলে আর কথা নেই,সেই অসাধারন ডিশটি পাঠকদের একেবারে সুখের সপ্তম স্বর্গে পৌঁছে ক্ষমতা রাখে।
    একবার পরীক্ষা করেই দেখুন না কেন সবাই । আর হ্যাঁ,ভালো লাগলে সুস্মিতাকে ফীডব্যাক দেওয়া খুব দরকার,যাতে সে এই ধরনের আরো রেসিপি দিতে উৎসাহিত বোধ করে ! :)

    উত্তরমুছুন
  2. সর্ষো কি শাগ এর সঙ্গে আমি পালং দেই এবং মেথি শাক এর বদলে বেতোয়া শাক দেই। কিন্তু সেটা খুব একটা বড়ো কথা নয়। বড়ো কথা হোল, সুস্মিতার রেসিপি টা খুব বেশী হলে ৪ জনের জন্যে তৈরী একটি ডিশ । ৪ জনের জন্যে তৈরী একটি ডিশ এ যদি ৪০০ গ্রামের মত ঘি দিতে হয়, তাহলে আগে থেকে আর এন টেগোর এ দেবী শেঠির সঙ্গে অ্যাপয়মেণ্ট করে রাখাই উচিত !!

    উত্তরমুছুন
  3. পড়ে তো মনে হচ্ছে দারুন হবে, তবে তোমার বৌদিকে একদিন তৈরী করতে বলবো খেয়ে তোমাকে জানাবো।

    উত্তরমুছুন
  4. amar khub priyo...sarso di saag...r makka ki roti....Susmita..ekta request...ebar tumi dal makhani....er reciepe ta deo plz...!!

    উত্তরমুছুন