অনুগল্প - শাশ্বতী নন্দী

সবুজ বসন্ত
শাশ্বতী নন্দী



ভীষণ কনজারভেটিভ ফ্যামিলির মেয়ে ছিলাম তো। তাই শীতের রোদ্দুরের মতো আমার জীবনে প্রেমের উষ্ণতা ছড়াবার আগেই উধাও। তবু অপেক্ষা। একদিন না একদিন প্রেম এসে দাঁড়াবেই দরজায়। ঠিক আসবে? হ্যাঁ, হ্যাঁ আসবেই। সময়ের সঙ্গে সঙ্গে দিন বয়ে চলে। গাছের কচি পাতা গাঢ় সবুজ হয়। কুঁড়ি ভেঙে ফুলও ফোটে। কিন্তু আমার জীবন সেই একই খাতে বইছে। কোথায় প্রেম তুমি?

এখন অবশ্য আমার স্টেটাস পাল্টেছে। মিস পাল্টে মিসেস। স্বামী সন্তান নিয়ে ফুলফ্লেজেড গিন্নী। ভালবাসাও পেয়েছি অফুরান। তবু মনের ভেতর সেই অভিমানী মেঘের কালো মুখ। প্রেম তুমি কোথায়? একবারের জন্যেও কি উঁকি দিয়ে যাবে না আমার জীবনে?

একদিন এক ছোটবেলার বন্ধু এসে ফেসবুকে একটা অ্যাকাউন্ট খুলে দিল। বলে, যদি সাবধানে হ্যান্ডেল করিস, দেখবি কত দূরের বন্ধু কাছের হয়ে গেছে।

আমি দিব্যি মজে গেলাম নতুন এই খেলায়। আমার ফ্রেন্ড লিস্ট এখন ইয়া লম্বা। হাজার পেরোবে পেরোবে করছে। হঠাৎ সবুজ বসন্ত নামে কারোর কাছ থেকে উড়ে এল একটা মেসেজ। বন্ধু হবে আমার? প্রোফাইল সংক্ষিপ্ত। তবে কবিতা অন্তপ্রাণ নাকি তার। আর ঝকঝকে রোদ্দুর তার ভালবাসা। ব্যস্‌, আর আমাকে কে আটকায়? ওই দুটো যে আমারও বড় প্রিয়। আমি বন্ধুত্বের দরজা খুলে দিলাম।

সবুজ বসন্তের সঙ্গে আমি এখন দিব্যি চ্যাট করে যাই ঘন্টার পর ঘন্টা। ওর সঙ্গে কথা বললেই মনে হয় বুকের ভেতর কেউ একটা অর্গান বাজাচ্ছে। কত সুরের ওঠানামা।

একদিন ওকে লিখলাম, তোমার অমন নাম রাখলে কেন গো ? সবুজ বসন্ত ?

- কারণ আছে। - গম্ভীর কমেন্টস এল।

- বল না কী? – আমার যেমন নাছোড় স্বভাব। না বললে কিছুতেই ছাড়ব না।

- আসলে আমি জানতাম একটা চন্দ্রমল্লিকার সঙ্গে একদিন আমার দেখা হবে। যে শীতের বাগানে দাঁড়িয়ে হি হি কাঁপছে। শীত সরিয়ে তাই বসন্ত হয়ে এলাম। এখন দেখো চন্দ্রমল্লিকাটা কেমন আলো হয়ে হাসছে।

আমি স্মাইলি এঁকে দিয়ে বলি, চন্দ্রমল্লিকাটা কে শুনি? উঁ।

- সে আছে।

- খালি দুষ্টুমি, না? একদিন এস না আমার বাড়ি। দূর থেকে কথা বলে মন ভরে না।

- উঁহু, হবে না গো।

আমি অ্যাংগ্রি ফেস এঁকে লিখলাম, কেন হবে না শুনি?

- যদি আটকে রাখো ?

- আটকে রাখব? হো হো হো। তাতে ক্ষতি কী বাবা?

- উঁহু, বসন্তকে কখনো আটকে রাখা যায় নাকি ? তাহলে তো কোকিলের গান আর শেষ হবে না। কোকিলগুলো টায়ার্ড হয়ে পড়বে তো।

- না, না, প্লিজ এসো একদিন। প্লিজ।

- দেখি।

সবুজ বসন্ত গুড নাইট লিখে অফ লাইন হয়ে গেল। আমিও কমপিউটার বন্ধ করলাম।



পরের দিন অন লাইন হয়ে অপেক্ষা করছি। সবুজ বসন্তের দেখা নেই। আমি মেসেজ পাঠাতে গেলাম। ওমা, মেসেজ যাচ্ছে না কেন? আরে সবুজ বসন্ত তো আমার ফ্রেন্ড লিস্টে নেই! তাহলে কি ... খুব কাঁদলাম। একেবারে হাপুস নয়নে। টানা দুদিন ধরে। তৃতীয় দিন উঠে বসলাম চোখ মুছে। অবাক কান্ড। এত দুঃখের পরেও নিজেকে কেমন পূর্ণ মনে হচ্ছে। সেই আপশোসটা আর নেই। থাকবেই বা কেন? সবুজ বসন্ত যে আমার বাগানে এসে এই প্রথম প্রেমের কুঁড়িটাকে ফুটিয়ে দিয়ে গেছে।


2 মতামত:

  1. বা ! অপুর্ব ! মন-প্রাণ ভরে গেল !! যেমন স্মার্ট ভাষা তেমনই যুগোপযোগী রচনা। আশায় থাকলাম এই ধরণের আরো লেখা পড়ার।

    উত্তরমুছুন
  2. ei bhabe prem elo.......satti ..basanto to sab samay khanosthayee.....bhalo likhle tumi...!!!

    উত্তরমুছুন