কবিতা - ঋত্বিক দাশশর্মা

আমি তোমাকেই বলতে চাই ...
ঋত্বিক দাশশর্মা



আমার মতো বেওয়ারিস একটা শিল্পীর সাথে
তোমার রুচির খুব অমিল ...
তাই আমি তোমাকেই বলতে চাই...
আমি কখনো যাইনি জলে,কখনো ভাসিনি নীলে,
আমি ছিলাম নিজের জন্যে বাঁচা নিজেকে নিয়ে ...
ফলাও করে আমি কাউকে তা বলতে যাই নি,
তাই আমি তোমাকেই বলতে চাই...
আমি শুনেছি সেদিন নাকি তুমি সে উনি মিলে-
তোমরা সদলবলে সভা করে ছিলে
তাই আমি তোমাকেই বলতে চাই ...
আর সেদিন তোমরা নাকি অনেক জটিল ধাঁধাঁ,
বলা অনেক কথা তুলেছিলে আমায় নিয়ে
তাই আমি তোমাকেই বলতে চাই ...
আস্থা হারানো এই মন নিয়ে আমি আজ
আমি দুচোখের গহ্বরে শূণ্যতা দেখি শুধু,
তোমার কাছে এখনও বাকরুদ্ধ শূণ্যতা পেতেছি
তাই আমি তোমাকেই বলতে চাই ...
রাত ঘুমে আমি কোনো স্বপ্ন দেখি না
সত্যের সাথে সন্ধি করেছি দিবালোকে, প্রকাশ্যে
সেইটুকু জানাতেই,আমি তোমাকেই বলতে চাই ...
আমি তোমাকেই বলতে চাই ...
অবিশ্বাসের শিকল ছিঁড়ে ফেলে প্রমাণ দেখে যেও
আমার এই যে এখন এই আঙ্গিনায়
আমি তোমাকেই বলতে চাই ...
ভাবতে কষ্ট হয় তোমাকে দেওয়া ভালবাসা, বুদ্ধির সম্মান
সে যেন এক ভুলে ভরা গল্প লেখা হয়ে গেছে...
তাই স্বপ্ন দেখাব বলে কড়া নেড়ে গেছি ভুল দরজায় ।



2 মতামত:

  1. দেবাশিস কাঞ্জিলাল৮ ফেব্রুয়ারী, ২০১৪ এ ১২:২৯ AM

    .ঋত্বিক দাশশর্মার 'আমি তোমাকেই বলতে চাই' কবিতাটি বেশ সুন্দর। পারম্পর্য না জানা গেলেও বেশ কোন এক অজানা অভিমানের দ্যোতক !

    উত্তরমুছুন
  2. আমি কিছুই বুঝলাম না !! আসলে, ও তো আমাকে বলেনি !! যাকে বলেছে, সে নিশ্চয় বুঝেছে !!

    উত্তরমুছুন