কবিতা - শমীক (জয়) সেনগুপ্ত

দোষী
শমীক (জয়) সেনগুপ্ত



বাবু গো আমি দোষ করেছি...
চাঁদের মত শরীর জুড়ে
হৃদ-কমল কুড়ে কুড়ে ,
পুরুষ-বেশে পুরুষ আমি পুরুষেতেই মজেছি

বাবু গো আমি দোষ করলাম
পদ্মবনে গন্ধ মেখে
আব্রুটাকে রাখি ঢেকে
নারীর মনে নারী হয়েই নারীতে হারালাম।

তোমরা যারা বিচার কর
বাবু বিবি মুন্সেফদার
তোমরা মাপো ভুল দোষ সব
আমরা দেখি ছারখার

তোমরা শুধুই পাপ দ্যাখো
আমরা দেখি ভালোবাসা
পুণ্যনামা ঝুলিয়ে তোমরা
শরীর কিন্তু মাপো খাসা..

আমরা বোকা ডেকে-হেঁকে
সত্যি কথা বলে থাকি
স্ট্যাম্প মেরেছো এই শরীরে-
তোমরা সবাই সতী নাকি!!!!




2 মতামত:

  1. দেবাশিস কাঞ্জিলাল৮ ফেব্রুয়ারী, ২০১৪ এ ১:০১ AM

    শমীক (জয়) সেনগুপ্তর 'দোষী' কবিতাটি এক অসহায় আর্তনাদের ব্যঞ্জনা !

    উত্তরমুছুন
  2. জয় এর কবিতাটি পড়ে, আমার প্রথম অনুভূতি হোল ওকে একটা প্রণাম করার !! আমার শ্রদ্ধেয় দাদা দেবাশিষ কাঞ্জিলাল এটাকে "অসহায় আর্তনাদের ব্যঞ্জনা" বলে ভূষিত করায় আমি বিস্মিত !!! জয় এর মতো আমিও বোকা । তাই ডেকে হেঁকে সত্যি কথাটাই বলতে চাই ! এবং সেটা হোল, হোয়াট জয় থিঙ্কস টু-ডে, হোল ইউনিভার্স উইল থিংক টু-মরো !!! এটা জয় এর অসহায় আর্তনাদ নয়, পঙ্কিল, কু-সংস্কারাচ্ছন্ন, প্রগতির যুগে পিছিয়ে পড়া মানুষ দের প্রতি এক তীব্র কষাঘাত !!!

    উত্তরমুছুন