সম্পাদকীয় - ১ম বর্ষ ৬ষ্ঠ সংখ্যা

সম্পাদকীয়




শীতের বনে কোন্‌ সে কঠিন আসবে বলে – সবাই প্রস্তুত; তবুও, তেমন শীত আজকাল আর পড়ে কই!! শীত মানেই কন্‌কনে উত্তুরে হাওয়া, রোদ পোহানো দুপুর, মায়ের হাতে উল-কাঁটা, রোদে দেওয়া লেপ-কম্বল, নতুন গুড়ের মোয়া, কমলালেবু, পুলি-পিঠে, রসবড়া, আউনি-বাউনি, আরও কতো কি!! আমার মেয়েবেলার এই শীতের স্মৃতি আজ অনেকটাই ঝাপসা। এখনকার শীত অন্যরকম, তবে বৈচিত্রের অভাব নেই।

শীতের শুরু পৌষ মাস, বাংলা সনের নবম এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের দশম মাস। পৌষ নামটি এসেছে পূষ্যা নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে।

পৌষ মাস মেলা আর উৎসবের মাস। এ মাসে পশ্চিমবঙ্গের সবচেয়ে উল্লেখযোগ্য বিশ্ববিখ্যাত মেলা দুটি হলো শান্তিনিকেতনের পৌষমেলা আর বীরভূমের কেন্দুলী গ্রামের জয়দেব মেলা। পৌষ মাসের শেষ দিনে সূর্য মকর রাশিতে প্রবেশ করে। তাই এই দিনটি মকর সংক্রান্তি নামেও বিশেষ বিখ্যাত। ঐ দিন দক্ষিণ চব্বিশ পরগণা জেলার সাগর দ্বীপে কপিল মুনির আশ্রমকে কেন্দ্র করে পুণ্যস্নান ও বিরাট মেলার মধ্যে দিয়ে উদ্‌যাপিত হয় সাগর মেলা। আর এমাসের উল্লেখযোগ্য উৎসব বলতে নতুন শস্য তোলার উৎসব, নবান্ন আর পৌষ সংক্রান্তিতে পৌষপার্বণ, বাঙালী রসনার তৃপ্তি সাধনে পিঠেপুলির উৎসব।

বাংলাদেশের পুরানো ঢাকায় পৌষ সংক্রান্তি সাকরাইন নামে বিখ্যাত। এই দিন এখানে পালিত হয় ঘুড়ি উৎসব নামে অতি প্রাচীন, ঐতিহ্যবাহী একটি উৎসব। কথিত আছে, ১৭৪০ সালে নবাব নাজিম মহম্মদ খাঁ এই ঘুড়ি উৎসবের সূচনা করেন। সেই থেকে এই উৎসব পালিত হয়ে আসছে। এই ঘুড়ি উৎসব পশ্চিম ভারতের গুজরাটেও পালিত হয়। সেখানে মানুষ সুন্দর সুন্দর ঘুড়ির মাধ্যমে সূর্যদেবতার কাছে নিজেদের ইচ্ছা ও আকুতি প্রেরণ করেন।

পৌষের এই উৎসব মুখরতার আমেজ নিয়ে প্রকাশিত হলো চিলেকোঠা ওয়েবজিন প্রথম বর্ষ, ষষ্ঠ সংখ্যা। এই সংখ্যার বিশেষ আকর্ষণ বিখ্যাত প্রাক্তন জাতীয় ফুটবলার, মিহির বসু-র একেবারে অন্য ধরনের একটি সাক্ষাৎকার। আর থাকছে আমাদের বিশেষ বিভাগ, “কোলাঘাটে কোলাহল”; এতে পাবেন, গত ১লা ডিসেম্বর, ২০১৩-য় চিলেকোঠার সদস্যদের কোলাঘাট ভ্রমণের ছবি ও অভিজ্ঞতা সমৃদ্ধ কিছু লেখা। সংযোজিত হোলো নতুন বিতর্ক বিভাগঃ “চিলেকোঠা সরগরম”। এছাড়া থাকছে প্রবন্ধ, কবিতা, অনুবাদ কবিতা, একটি একাঙ্ক নাটক, রম্য রচনা, অনুগল্প, ছোটগল্প, দুটি নতুন ধারাবাহিক, সম্পর্ক নিয়ে লেখা একটি মনোজ্ঞ প্রবন্ধ, ইত্যাদি। আর, ছোটোদের পাতা, ভ্রমন কাহিনী, রান্নাঘরের মতো নিয়মিত বিভাগগুলি তো থাকছেই। আশা করি, ভালো লাগবে।

সংশয় নেই, প্রতিবারের মতই এবারও পড়বেন মন দিয়ে; নিজে পড়ুন, অন্যকে পড়ান, সুচিন্তিত মতামত জানিয়ে পত্রিকাটিকে সমৃদ্ধ করুন। আপনাদের আন্তরিক সহযোগিতা আপনাদের একান্ত নিজস্ব পত্রিকাটির মানোন্নয়ণে সহায়তা করবে।

জানি, সঙ্গে আছেন, সঙ্গে থাকবেন, ভালো থাকবেন, শুভেচ্ছা জানবেন।।


নমস্কারান্তে,

চিলেকোঠা ওয়েবজিনের সম্পাদকমণ্ডলী


3 মতামত:

  1. চিলেকোঠা ওয়েবজিনের সম্পাদকমণ্ডলী কে হাজার হাজার সেলাম। নিজেদের হাজার ব্যস্ততার মধ্যেও যে আপনারা সময় করে এত সুন্দর কম্প্যুম্যাগাজিন তৈরি করে ঘরে ঘরে পাঠিয়ে দিচ্ছেন, তাতে আমি অভিভূত। দুর্দান্ত হচ্ছে ।

    বেলাল হোসেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. চিলেকোঠা ওয়েবজিনের সম্পাদকমণ্ডলী৬ জানুয়ারী, ২০১৪ এ ১:৫৬ AM

      সঙ্গে থাকবেন, শুভেচ্ছা জানবেন :)

      মুছুন