ভ্রমণ কাহিনী - রানী সিনহা

পাতা ঝরার গল্প

রানী সিনহা




আমেরিকাতে আমি বেশ কয়েক বছর ধরেই আসা যাওয়া করি, কখনও spring, কখনও summer, কখনও autumn, কখনও আবার winter-এ। এই নানা সময় আসা যাওয়ার দরুন এখানকার নানা পরিবেশে, নানা অনুষ্ঠানে আমি আনন্দ উপভোগ করি। বিশেষ করে, ঈশ্বরের দেওয়া প্রকৃতির এই নানান রূপ আমাকে মুগ্ধ করে। এখানে সমস্ত ঋতু খুব সুন্দর ভাবে উপলব্ধি করা যায়। Spring বা summer-এর কথা এখন বলছি না, আমি আমার নিজের চোখ দিয়ে দেখা অভিজ্ঞতার কথা বলতে চাই শুধু Autumn (Fall color) নিয়ে। কারণ, এইসময় পাতা ঝরে পড়ার সময়। স্প্রিং-এ গাছে নতুন পাতা এত ঘন সবুজ হয়, মনে হয় তখন ডালপালারা শীতের পর সবুজ জামা গায়ে দিয়ে summer-এর ঝলমলে দিনের জন্য অপেক্ষা করছে। summer-এর পর আবার একটু একটু শীতের ছোঁয়া আসতে থাকে আর তখন গাছের পাতাগুলো সবুজ থেকে আস্তে আস্তে নানা রঙ ধরতে থাকে ...খুব অবাক লাগে ভাবতে পাতা ঝরে যাবার ঠিক আগের সময়টা তে চারিদিকে পাতারা নানা রঙে রেঙে ওঠে, দেখে মনে হয়, কোনও শিল্পী তার তুলির টানে গাছের ওপর থেকে নীচ অবধি নানা রঙে রাঙিয়ে দিয়েছেন।

September –October …fall season…September থেকে গাছে রঙ আসতে থাকে, নভেম্বরের মাঝামাঝি সারা শহরের গাছেরা যেন রঙ বেরঙের শাড়ী পরে কোনও উৎসবে যাবে বলে তৈরী হয়েছে......কেউ হলুদ, কেউ লাল, কেউ কমলা ...। এখানে সবাই গাছের রঙ কে কেন্দ্র করে বেড়ানো, পিকনিকে মেতে ওঠে। পাতা ঝরে যাওয়ার আগের সময় এত সুন্দর হয়ে ওঠে সমস্ত গাছ...যেন যৌবনের ডাকে নেচে ওঠে... “হৃদয় আমার নাচেরে আজিকে ময়ূরের মত নাচেরে”। November-এ নানান রঙ আস্তে আস্তে চলে গিয়ে একটু Brown রঙ হয়ে যায়, তারপরেই ঝরে পড়তে থাকে।

এই fall color রাস্তার ধারে ধারে সমস্ত গাছ এত সুন্দর রঙ ধরে থাকে, গাড়ী চালিয়ে যখন যাই, তখন মনে হয় কোন অলৌকিক এক মোহময় জায়গার ভেতর দিয়ে যাচ্ছি, কি অপরূপ সেই দৃশ্য যা ভাষায় বলা যায় না...



মনে হয় লাল নীল সবুজের মেলা বসেছে, দেখবি যদি আয়, নতুন সে এক খেলারে। তারপর আস্তে আস্তে এই সময় একটা দুটো পাতা পড়তে থাকে, October-এর শুরু…এইসময় আমাদের দেশে চারিদিকে কাশ ফুল দেখলে আমরা যেমন পূজোর গন্ধ পাই ...। এখানে পাতায় রঙ ধরলে আমাদের মনে পূজোর আনন্দ অনুভব করি, পূজোর গন্ধ যেন চারিদিক মাতোয়ারা করে দেয়, এদিকে রঙের ঝরনা ধারা আর মনে আনন্দের ফোয়ারা দুই মিলে একটা অন্য পরিবেশ তৈরী হয় ।



এই fall color দেখার জন্য আমরা মাঝে মাঝেই গাড়ী নিয়ে ঘুরে বেড়াই এদিক থেকে ওদিক। New York-এর সেন্ট্রাল পার্কে এবং Storm King Sculpture Park-এ গেলে মনে হয় কোন নানা রঙের দেশে চলে এসেছি। সমস্ত রাস্তা দিয়ে হেঁটে বেড়ালে একটা অন্য অনুভূতির আমেজ আসে। মনে হয় কোন স্বপ্নের দেশে ঘুরে বেড়াচ্ছি।

এই সময় থেকেই একটা দুটো পাতা ঝরতে আরম্ভ করে, রোজই দেখা যায় গাছের নীচে রঙিন পাতার পাহাড় একটু একটু করে বড় হতে শুরু করেছে।



সেই দৃশ্যও দেখার মত, একই দৃশ্য প্রতি বছর রোজ দেখলেও কোন দিনও একঘেয়ে লাগেনা, এটাই অদ্ভূত ঘটনা।



এই বিশাল পাতার বোঝা নিয়ে যাবার জন্য লোক আসে, এমন অদ্ভুত লাগে তখন গাছগুলো দেখতে মনে হয় তাদের শরীর থেকে রঙীন পোষাক গুলো কে বা কারা এসে খুলে নিয়েছে। সমস্ত পাতা পড়ে গিয়ে তখন ওরা শীতের শুভ্র পোষাক পরার জন্য তৈরী হচ্ছে...



এই যে ঋতুর পরিবর্তন আমার মনে একটা অদ্ভূত অনুভূতি এনে দেয়। তখন মনে হয় আমাদের অজান্তে কে একজন অহরহ এই বিশাল যজ্ঞের কাজ সারা বছর ধরে করে চলেছেন। ঈশ্বর আছেন, এই উপলব্ধি অনুভব করি ।


2 মতামত:

  1. দেবাশিস কাঞ্জিলাল৫ জানুয়ারী, ২০১৪ এ ১১:২৮ PM

    রানী সিনহার 'ভ্রমন কাহিনী' পড়ে ভাল লাগতেই হবে। খুব কাব্যিক বর্ননায় আমেরিকার ঋতু-বৈচিত্র্যকে রানী তাঁর লেখার মাধ্যমে ছবির মত ফুটিয়ে তুলেছেন । আর লেখার অনুসঙ্গে আসা ছবিগুলি অসামান্য ! মনকে হাতছানি দিয়ে ডাকে চলে যেতে সেই পাতাঝরার উৎসবে সামিল হতে ! রানীর কাছে আরো অনেক লেখার প্রত্যাশা রইল।

    উত্তরমুছুন
  2. সত্যি সুন্দর বর্ণণা with a visual feast.
    বেলাল

    উত্তরমুছুন