কবিতা - শমীক (জয়) সেনগুপ্ত

তোমাকে
শমীক (জয়) সেনগুপ্ত



তোমাকে দিয়েছিলাম প্রথম ভোরের চায়ে ধোঁয়া ওঠা উষ্ণতা;
তোমাকে দিতে চাওয়া চুমুর মধ্যে মিলেমিশে ঘুম দেয় বিপ্লব।
তুমি কি ক্লান্ত হও !! তুমি কি সন্দেহে তাকিয়েছো শহুরে সড়কে-
এখনো রাত নেমে আসেনি ও শরীর জুড়ে সরোবরে শ্যাওলার ভিড়ে।
শিয়ালদা চত্বরে গুড়িশুঁড়ি ন্যাকড়া কাঁথায় পার হল কত রাত,
আর সোহাগী সকালে এখনো বেহালায় আধ ঠেলা জলের লাইনে
সুখী আর কাঁচা মিঠে বচসায় ঘুম ভাঙে তোমার আমার।
লবনহ্রদের জল কতখানি নোনা, হয়নি যে জানা-
আর মন্দ আমার আমি হুগলীতে প্রত্যুষ মেঘ।
সে আবেগ দিয়েছি তোমায়, দুপুরবেলায়।
তোমাকে দিতে চাওয়া প্রথম স্লোগান সে ত' ক্যান্টিনে সাতবুড়ি প্রেম-
খুচরো পয়সা ভেবে দিতে গিয়ে দেখি.. না বুঝেই মন হারালেম।
এ ছিল আমার দেওয়া, যা নিলাম তার কথা থাক-
হিসেব করিনি বলে রাত -তারা -চাঁদ -ফুল, মিছিলে দেওয়ালে
চাকরী খোঁজা হাতে আজ শুধু শুদ্ধতা পাক ।
তুমিও দিয়েছিলে প্রথম সন্ধ্যায় সমকামী স্পর্শ প্রবল;
আমারো স্বপ্নে এক অধরা অবয়বে এসেছিলে- বেঁধেছিলে চিরকূটে গান...
ভাসা ভাসা সুর তার তোমায় দিলাম ।
বিবরে তমসায়, তুমিও কি এক মনে বয়ে চলা নদী, চুপচাপ ছুঁয়ে যাও প্রাণ ?
আমার কোলকাতা আমি অবেলায় রাখবো না কোন অভিমান
তোমার খাতায়।
যা হারাবে, যা হারালো তার দায় সে আমার থাক...
এক ঝাঁক পরযায়ী পাখি, তোমার নন্দনে বসে আমায় ভাসাক হিংসাতে।
আমি যত ভাগ হব, গুণে তত বেড়ে যাবে অভিযান একা-
তারপর হবে দেখা কাল মধুবারে, কাল তাকে টেনে নেবে অসীম ক্ষমায়।
ট্রাম ট্রেন বাস ধুলো আর কিছু কোলাহল বুকে...আমিও ফিরে যাব
কালান্তরেতে... যদি তুমি দাও নীরবতা আমারই বুকেতে এঁকে কোমল পেলবতায়।


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন