চিলেকোঠা ওয়েবজিন - অক্টোবর ২০১৪



সম্পাদকীয়

 
পুজো আসছে পুজো আসছে, এটাই ভালো। শুরু হয়ে গেল, মানেই ব্যাস, ঝপ করে নবমী নিশি। আর পরের দিন সকালে দইকর্মা খাবার পর থেকেই মনে হয় ঢাকে বাজছে ‘ঠাকুর থাকবে কতক্ষণ / ঠাকুর যাবে বিসর্জন’, এমনকি মা দুর্গার মুখটাও যেন কেমন করুণ করুণ লাগে, লক্ষী-সরস্বতী-কার্তিক-গণেশের মুখের দিকে তো চাওয়াই যায় না। সিঁদুর খেলার মধ্যে দিয়ে বিসর্জনের আগে প্রতিমা বরণ শেষে দেখি, সব ঠাকুরের মুখে সন্দেশ দেওয়া, এমনকি অসুরের মুখেও। তখন, অমন হোমরাচোমরা অসুরের জন্যেও বুকটা কেমন মুচড়ে ওঠে। ছোট ছিলাম যখন (জানি না এখনই বা কতটা বড় হয়েছি!), ভাবতাম, যদি এমন হত, দশমীর পরের দিন আবার ষষ্ঠী পড়বে বেশ, এবং বচ্ছরভর এমন চলতেই থাকবে, মা দুর্গা নট নড়ন চড়ন থেকে যাবেন মন্ডপে...

হয়নি। বাস্তবের রূঢ় মাটিতে যে অনেক চড়াই উৎরাই। তারই মাঝে প্রতি বছর আসে এই বিপুল শারদ আয়োজন, সব বয়সের প্রায় সকলেই ক’টা দিন মেতে ওঠেন অন্তরের এক অনাবিল আনন্দে। এখানেই কথা, সকলেই নয়, ‘প্রায় সকলেই’। যাঁরা, যে কোনও কারণেই হোক, এই বৃত্তের বাইরে থেকে গেলেন, আমরা যেন হুল্লোড়ে মেতে, তাঁদের না ভুলে যাই।    

চিলেকোঠার পক্ষ থেকে সকলকে জানাই বিজয়ার প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা। এবং বিজয়ার মিষ্টিমুখের বদলে ওয়েবজিনের মধ্যের সৃষ্টিসুখ, আসুন সকলে ভাগ করে নিই। পুজোর আনন্দর সমান হয়তো হবে না, হওয়া সম্ভবও নয়, তবুও, অনেকটাই আনন্দ পাবেন “চিলেকোঠা ওয়েবজিন”-এর এই সংখ্যা পড়েও, এটা নিশ্চিত।

শুভ বিজয়া।


2 মতামত: