কবিতা - অদিতি সেন চট্টোপাধ্যায়


খেলাঘর বাঁধতে লেগেছি
অদিতি সেন চট্টোপাধ্যায়

মনে পড়ে মা গাইতেন -কাঁদালে তুমি মোরে ভালোবাসারই ঘা’য়ে
আর আমিযখনি মা এই গানটা গাইতেন কাঁদতে শুরু করতাম
খুব ছোট তখনকথার ঘা’য়ে কাঁদতাম না নিশ্চয়
হয়তো সুরের অভিঘাতে বা মায়ের অপূর্ব গায়কির অভিঘাতে কষ্ট পেতাম
কিন্তু তখন থেকেই আমার এই "তুমি"-কে খোঁজা শুরু
কে এই "তুমি"? সে কেন কাঁদায়তার জন্য আমার মায়ের এত কষ্ট?
ক্রমে মায়ের হাত ধরে রবিঠাকুর বন্ধু হলেন।
গীতাঞ্জলি গীতবিতান গীতালির পথ ধরে চলতে চলতে
রবিঠাকুর আলাপ করিয়ে দিলেন তার সাথে..
একেবারে কাছেএকেবারে পাশটিতেইসেই "তুমি"-কে পেয়ে গেলাম
সে আমার চরম সত্যপরম পাওয়াআমার উজাড় করা হৃদয়ের দাবি
তাকেই দিলাম। তাকেই শুধু।
নদীর ধারে স্কুল। ওপারে ধানক্ষেত
কালো মেঘ উড়ে আসত ধানক্ষেতের ওপার থেকে। সঙ্গে দস্যি হাওয়া।
আমি দেখতামআসছে আসছে আসছে ধানক্ষেত পেরলনদী পেরলোএইবার আমবাগান...
আর তক্ষুনি ছোট ছোট ছোট... ছুটতে ছুটতে এসেই তোমার কোলে মুখ গুঁজে দিতাম
তখন তোমায় মায়ের মত মনে হতআমার মা।
সেই আঁধার করাঝমঝমে বৃষ্টিদিনে তোমায় আমায় 'খেলাঘর বাঁধতে লেগেছি'
সেই যে খেলাঘর আমারএকান্ত আপন সে মুহূর্তগুলি
দুই বিনুনি আর লালসাদা ববি প্রিন্টের খুব কূঁচি দেওয়া ফ্রক
সবাই কেমন ফিরে ফিরে আসছে আজ কি নিবিড়তায়
আর আমি ফিরে ফিরে যাচ্ছি সেই পুরনো স্বপ্নের কাছে
নতজানু হয়ে বসছি বারবার...


6 মতামত:

  1. Kobitake venge venge onya rup diyechhen lekhika, ja ruprase moshtishkoke sachal kore. Samprotik bidesi kabye ei dhara lakkhyanio hochhe.

    উত্তরমুছুন
  2. দেবাশিস কাঞ্জিলাল৭ অক্টোবর, ২০১৪ এ ৬:০৯ AM

    মনের এই কোণগুলিতে নিজেকে লালন করেই আজো আমরা বেঁচে থাকি ।
    অদিতির কবিতাটি মুগ্ধ করল।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. দেবাশিসদা, এভাবেই উৎসাহ আর আশীর্বাদ দেবেন। ধন্যবাদ

      মুছুন