কবিতা - রত্নদীপা দে ঘোষ



ইত্যাদি
রত্নদীপা দে ঘোষ

আমি তখন তোমাকে লিখি। নদী আর সাঁতারের ষড়যন্ত্র। লাবণ্য আর অমিতের নামকরণ প্রক্রিয়া লিখি বুদ্ধ আর সুজাতার বোধিলিপি তাবৎ প্রস্তর পাথরে। গভীর নাভিতে লিখি পোষাপাখির পর্ণলিপি
বিভূতির অরণ্য লিখি। আরণ্যক লিখি কোরাসের বিগ্রহে। শরীরী পূর্ণিমার অক্ষয় কবচ... মানুষের গন্ধ লিখি... গোলাপ ফোটানো হাসনুহানা পরিযায়ী পাখির গর্ভপাত লিখি।  জরায়ুর হুইস্ ক্যামেরার রিল। মেগা মেগা পিক্সেল আর হুইস্পারের ফিসফিস লিখি।
প্রেম না প্রেমের থার্মোকল লিখি ভেনাস আর শুক্রের চ্যাটরুম। তৃতীয় পুরুষ আর পঞ্চম নারীর পেলিং-পেলিং লিখি। দাম্পত্যের অ্যানাকোন্ডা। প্রাপ্তবয়স্ক প্রজাপতির যৌনাচার লিখি। কে বলে  ফুরিয়েছে কর্ণের লেখালেখি আমি তৎসম শব্দের অক্ষরচূড়া লিখি। তদ্ভব কুরুক্ষেত্রের নৃত্যদৃশ্য লিখি আমি শোক লিখি নর্তকীর আমি হাসি লিখি সোনালি ক্রোমোজোম।
আমি যমজ নদীর স্টিমারকথা লিখি। সাবমেরিনের আত্মকথা লিখি। জলসারসের ম্যাজিক শো আমি বল্গা হরিণের আলগা কাঁচুলি লিখি। আমি স্ফটিকরাত গুগলিবাঘের খড়কুটো লিখি।
সন্ধি এবং বিচ্ছেদ লিখি কৌতুকের রিখটার অপার ময়ূর লিখি জাতকবেদনার গহন হাহাকার
আমি আমার ছদ্মবেশে তোমাকেই লিখি আমি শহুরে প্লাইউড চিরে রাঙা কাকিমার গ্রাম্যচিবুক  লিখি
দারুপেয়ালার অভিযান লিখি শ্যামকৃষ্ণ আর রাধিকার অদৃষ্ট বদল...


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন