কবিতাঃ ডঃ সুজাতা ঘোষ



কবিতাঃ


বৃষ্টি – তুমি কি পুরুষ?
ডঃ সুজাতা ঘোষ


বৃষ্টি, তুমি বুঝি এমন করেই নামো?
ধাপে ধাপে, তালে তালে – ত্রিদিম ত্রিদিম রূপে!
তুমি কি তাঁর চেয়েও সুন্দর?
তুমি কি পুরুষ? না নারী?
লোকে বলে তুমি মায়াবী নারী। কিন্তু বিশ্বাস করো,
আমায় যখন আলিঙ্গন কর তোমার সমস্ত শরীর
দিয়ে তখনই বুঝি তুমি নারী নও, তুমি পুরুষ।
তাই তো সমস্ত নারী তোমার প্রেমে উন্মাদ হয়ে ভেসে
যায় তোমার সবল শরীরের উষ্ণতা পেতে।
কখনো তুমি ভীষণ নরম, কখনো তুমি ভীষণ উষ্ণ
আবার কখনো মায়াজাল – আবার কখনো ভয়ঙ্কর
উগ্র, এত রূপ তোমার ; তবুও তোমার রং
ধরা পড়ে না।
হয়তো সমস্ত রঙের সমষ্টি সাদা, তাই!
আমি দেখেছি তোমার সাত রং –
আমার সমস্ত শরীর ছুঁয়ে আমারে সিক্ত করে
ধীরে ধীরে যখন নেমে যাও আমার ক্লান্ত - শ্রান্ত শরীর
বেয়ে নীচে, আরও নীচে, একেবারে নীচে মাটিতে –
লাল, নীল, বেগুনি, সবুজ, সোনালী, রূপালী, আর একটা
ভালোবাসার রঙ – তোমার আর আমার।
পুরুষ আর নারীর –
নাম না জানা রঙ –

ওগো বৃষ্টি – তোমার হূল ফোটানো ঝাপটা আমার গালে
চুম্বন করে যায় বারে বার।
তোমার ফেনাধরা সাদা উষ্ণ জলকণা হাসায় সারা রাত।
তোমার উগ্র উষ্ণ ধেয়ে নেমে আসা, দুরন্ত করে
আমার বুক, এত ভালোলাগা – এত ভালোলাগা –
আর একটু জোরে নেমে এসো, ভিজিয়ে দাও আমায়।
আরও জোরে অনেক উষ্ণতা দিয়ে।।


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন