সম্পাদকীয়





সম্পাদকীয় 




দহনশয়নে তপ্ত ধরণী পড়েছিল পিপাসার্তা,
পাঠালে তাহারে ইন্দ্রলোকের অমৃতবারির বার্তা।
মাটির কঠিন বাধা হল ক্ষীণ, দিকে দিকে হল দীর্ণ–
নব-অঙ্কুর-জয়পতাকায় ধরাতল সমাকীর্ণ–
ছিন্ন হয়েছে বন্ধন বন্দীর..... 
                                                              -রবীন্দ্রনাথ ঠাকুর


কোথা হতে এল আষাঢ়, এলো বর্ষা। আষাঢ় - বাংলা সনের তৃতীয় এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের চতুর্থ মাস। নামটি এসেছে পূর্বাষাঢ়া নক্ষত্রউত্তরাষাঢ়া নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। 

এ বছর জ্যৈষ্ঠের অস্বাভাবিক তাপদাহের পরে ঠিক সময় মতো বর্ষা না এলে জনজীবনের বিপর্যয় সহনশীলতার সীমা লঙ্ঘন করত, সন্দেহ নেই। তবে বর্ষা এবার নিরাশ করেনি। 


সাহিত্য-সরস্বতীর সমস্ত স্নেহ সুধার অর্ধেকই বুঝি বর্ষিত হয়েছে এই বর্ষা ঋতুর উপর। সেই ঋতুর সূচনা, এই আষাঢ়ের নব ঘন জল-ভারাক্রান্ত কালো মেঘ কবিচিত্তকেও বুঝিবা আচ্ছন্ন করে ফেলে বিরহী যক্ষের ব্যথাতুর হৃদয়ের মতো। এমনই এক মনভারীকরা আষাঢ়ের দিনে চলে গেলেন একাধারে ঔপন্যাসিক ও প্রাবন্ধিক শক্তিপদ রাজগুরু (১ ফেব্রুয়ারী, ১৯২২ - ১২ জুন, ২০১৪) । তাঁর লেখালেখির সূচনা ১৯৪৫ সাল থেকে। তিনি অসংখ্য প্রবন্ধ ও প্রায় এক’শরও বেশী উপন্যাস রচনা করেছেন। তাঁর সাহিত্যচর্চা যেন তৎকালীন সমাজের একটি জীবন্ত দলিল। তাঁর বহু উপন্যাস অবলম্বনে চলচ্চিত্র নির্মিত হয়েছে। তাঁর বিখ্যাত উপন্যাসগুলির মধ্যে মেঘে ঢাকা তারা, মনি বেগম, অন্তরে অন্তরে, জীবন কাহিনী, অনুসন্ধান, অমানুষ, বাঘিনী, কুয়াশা যখন, বরসাত্‌ কি এক রাত, প্রভৃতি বিশেষ উল্লেখযোগ্য। জীবৎকালে তিনি বিভূতিভূষণ পুরষ্কার, সর্বভারতীয় লায়ন্স পুরষ্কার, বঙ্গ বিভূষণ ও হল অফ ফেম সাহিত্যব্রহ্ম শিরোপায় ভূষিত হয়েছেন। বাংলা সাহিত্যের অসম্ভব বাস্তবধর্মী এই সাহিত্যিককে বাঙালী পাঠক বহুদিন মনে রাখবে নিঃসন্দেহে। সদ্য প্রয়াতঃ এই বর্ষীয়ান সাহিত্যব্রতীকে চিলেকোঠা ওয়েবজিনের বিনম্র প্রণাম।


বন্ধুরা, অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, চিলেকোঠা ওয়েবজিনের এটি দ্বাদশতম সংখ্যা। দেখতে দেখতে একটা গোটা বছর অতিক্রম করে এলাম। সম্পাদকমণ্ডলীর একজন সদস্য হিসাবে বলতে পারি, এই গত এক বছরের পথ চলা সব সময় মসৃণ, বাঁধা-বন্ধহীন, কণ্টক-রোহিত ছিলো না। অনেক ঝড় ঝাপটা এসেছে, তবুও আপনাদের ঐকান্তিক শুভকামনা অনুপ্রেরণা জুগিয়েছে নিরন্তর। আপনাদের পাশে পেয়ে আমরা ধন্য। 


আর আপনাদের এই আন্তরিক শুভেচ্ছা পাথেয় করেই প্রকাশিত হল চিলেকোঠা ওয়েবজিন প্রথম বর্ষ, দ্বাদশ সংখ্যা। এতে থাকছে ৪ঠা জুলাই স্বামী বিবেকানন্দের প্রয়াণদিবসকে স্মরণে রেখে একটি মনোজ্ঞ প্রচ্ছদ নিবন্ধ। আর থাকছে প্রবন্ধ সহ বিশেষ রচনা, রম্যরচনা, কবিতা, মুক্তগদ্য, অনুগল্প, ছোটগল্প, ধারাবাহিক এবং নিয়মিত বিভাগগুলির মধ্যে ছোটদের পাতা, ফটোগ্রাফি, রঙ ও তুলি, রান্নাঘর, হাস্যকৌতুক, জানেন কি। নিশ্চিত জানি, ভালো লাগবে।


আসুন, সকলে মিলে চিলেকোঠা ওয়েবজিনকে আরও জনপ্রিয় করে তুলি। 
সঙ্গে থাকুন, ভালো থাকুন। 



শুভেচ্ছান্তে

চিলেকোঠা ওয়েবজিনের সম্পাদকমণ্ডলীর পক্ষে

সুস্মিতা সিং





































0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন