কবিতাঃ প্রিয়দীপ














কবিতাঃ


সমীপে ,পরমাধ্য !
প্রিয়দীপ


তন্ময়ে –
গণ্ডায় পাণ্ডায়, যত্র তত্র - আজ ছেয়ে যাওয়া শুয়োরের খামার 
হে’ তেত্রিশ কোটি দেবতা – হে’ ছেষট্টি কোটি কবি,
আর কতো সঙ হবে, কতো মুখে রঙ শেষ হবে 
দুর্বৃত্ত মানুষে, দুর্ভাগা দেশে - শুধু’ ই ওজনপ্রীতি’র ছবি।

বিস্ময়ে – 
সহিষ্ণুতা মানেই কি মৌনতা, অর্থ মানেই বুঝি শ্রম ধর্ষণ
যদি থাকতে ! হে পরমাধ্য - হে রামকৃষ্ণ পরমহংস দেব, 
আমি নিশ্চিত – তুমি বুঝতে, মুদ্রাস্ফীতি থেকে মানবিক দংশন 
এবং গাইতে - টাকা’ই খাঁটি, মাটি’ই ঘাঁটি - জয় মীরজাফর জয় ঔরঙ্গজেব।

অকতুভয়ে -
মানুষে ! অনেক কিছুই আড়াল ঢাকি
সে সব ভালোবাসি অ গো চ রে - 
মানুষে ! হরেক বিষয় বহাল থাকি 
সে সব সর্বনাশি স হ চ রে। 

সমন্বয়ে -
মুখেই শুধু সাম্য – কপচানো সমান্তরাল মনুষ্যত্ব 
অথচ কি দিন, কি রাত - পুড়তে থাকি বিভেদ রেখায়, মৌলবাদে আধিপত্য ।
অতীত মানেই বুঝি প্রাচীন, বাণিজ্য করণে শুধুই ইতিহাস 
বর্তমান মানেই বুঝি নবীন, ভুলের সপ্তর্ষি মণ্ডল নির্ণয়ে বারো মাস । 

বিনয়ে - 
হে ঈশ্বর , হে বিশ্ব নবী, হে চর্চিত মানস কবি
নিছক’ই শব্দার্থে নয়, বরং বাণী প্রেরিত করো মর্মার্থে – 
যেখানে কটাক্ষ – যেখানে বিদ্রূপ, যেন মানুষে ত্যাগ বিনয়ের ভাবার্থ লিখি 
দুর্যোগে গাও, বইয়ে দাও - অনিন্দ্য ঊষাময়, নিঃসৃত সুধাময়, অভয় সান্নিধ্যে।

সবিনয়ে -
নিছক’ই জাতে ওঠা নয়, তাই লিঙ্গ মোহে তোয়াজ তো নয়’ই 
সমূহ নারী - প্রভুত পুরুষ, হোক মানুষ – অবজ্ঞা জ্বালাক বিবেক বোধে ,
বাড়ন্ত উপসর্গ নয় , এমন কি নয় জৈবিক জ্ঞাতার্থে - 
এ অস্তিত্ব, এ পেলব বন্ধন, হে পরমাধ্য কূল! করো দীক্ষিত মনুষ্যত্বে।


2 মতামত:

  1. দেবাশিস কাঞ্জিলাল৫ মে, ২০১৪ এ ৫:৩১ PM

    ষষ্ঠ ব্যাঞ্জনের ব্যঞ্জনা অনুভূত বেশ,
    লক্ষ্যভেদ যদি করা যায়,
    তবেই সাধন হবে সঠিক উদ্দেশ ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অতীত মানেই বুঝি প্রাচীন, বাণিজ্য করণে শুধুই ইতিহাস......
      পুর্ন সহমত আপনার সাথে , লক্ষ্যই এগিয়ে চলুক তারুন্য। আন্তরিক ধন্যবাদ লেখাটিতে মনোনিবেশ করার জন্য ।

      মুছুন