সম্পাদকীয় - ১ম বর্ষ ৮ম সংখ্যা

সম্পাদকীয়



‘পলাশ ফুটেছে, শিমুল ফুটেছে
এসেছে দারুণ মাস’
            - (সাদেকুর রহমান)



এসেছে ফাগুন; বাংলা বর্ষপঞ্জিকার শেষ ঋতু, ঋতুশ্রেষ্ঠ বসন্তের প্রথম মাস। শীতের জরাগ্রস্থতা কাটিয়ে দিকে দিকে নবপত্রালির জয়গানে আর বনানী বিস্তৃত সুবাসিত মুকুলের মদির সুবাসে মাতাল হয়ে ফুলেল আগুনে ঝাঁপ দিয়ে মৌ-পরাগে হলুদ হয়ে ওঠা মধুমক্ষিকার গুঞ্জরণে বাসন্তী প্রকৃতির বীণা যেন সুর-ঝংকৃত হয়ে ওঠে।

ফাল্গুন, বাংলা সনের একাদশ এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের দ্বাদশ ও সমাপনী মাস, নামটি এসেছে উত্তর-পূর্ব ফাল্গুনী নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। সম্রাট আকবর কর্তৃক প্রবর্তিত তারিখ-ই-ইলাহী-তে পারসি ভাষায় এ মাসের নাম ‘বহম’। নিয়মমত প্রতি চতুর্থ বৎসরে ফাল্গুন মাসের দিন সংখ্যা ৩১। সেই হিসেবে ১৪১৮ (২০১২) সাল ছিল বাংলা পঞ্জিকার অধিবর্ষ বা লীপইয়ার। খনা বলেন, যদি বর্ষে ফাগুন - শস্য হয় দ্বিগুণ।। কিন্তু pesticide আর fertilizer-এর রমরমার এ’যুগে পরিমাণটা তবে কতগুণ ? কেই বা জানে !

ভৌগলিক সীমারেখার উর্দ্ধে উঠে সমগ্র বিশ্বের বাংলাভাষা-ভাষী মানুষের কাছে এ’ মাস আরো একটি বিশেষ কারণে বিশেষ তাৎপর্যপূর্ণ। ১৩৫৯ সালের ৮ই ফাল্গুন (২১শে ফেব্রুয়ারী, ১৯৫২) বাংলাভাষা কে রাষ্ট্রভাষা করার দাবীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামনে আন্দোলনরত ছাত্রদের উপর গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। সেই থেকে ওই দিনটি বাংলাদেশে ‘শহীদ দিবস’ হিসাবে পালিত হতো।


পরবর্তী কালে, ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিনটি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে জাতিসঙ্ঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। সমগ্র বিশ্বের বাংলাভাষী মানুষের জনজাগরণের ইতিহাসে ওই দিনটি নিঃসন্দেহে একাধারে একটি মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত দিন হিসাবে চিহ্নিত হয়ে আছে।
এই উদ্দীপিত গৌরবচেতনার রেশ নিয়ে প্রকাশিত হোল চিলেকোঠা ওয়েবজিন প্রথম বর্ষ, অষ্টম সংখ্যা। এই সংখ্যায় থাকছে প্রবাদ প্রতীম সঙ্গীত শিল্পী ‘বাংলার মীরাবাঈ’ যূথিকা রায়কে নিয়ে লেখা একটি মনোজ্ঞ প্রচ্ছদ নিবন্ধ, বিশেষ প্রতিবেদন, একটি মৈথিলী কবিতাসহ আরো কবিতা, রম্যরচনা, অনুবাদ ছোটগল্প, ছোটগল্প, অনুগল্প, দুইটি ধারাবাহিক, রঙ ও তুলি, ইত্যাদি। আর, চিলেকোঠা সরগরম, ছোটোদের পাতা, হাস্যকৌতুক, রান্নাঘরের মতো নিয়মিত বিভাগগুলি তো থাকছেই। আশা করি, ভালো লাগবে।

সংশয় নেই, প্রতিবারের মতই এবারও পড়বেন মন দিয়ে; নিজে পড়ুন, অন্যকে পড়ান, সুচিন্তিত মতামত জানিয়ে পত্রিকাটিকে সমৃদ্ধ করুন। আপনাদের আন্তরিক সহযোগিতা আপনাদের একান্ত নিজস্ব পত্রিকাটির মানোন্নয়ণে সহায়তা করবে।

জানি, সঙ্গে আছেন, সঙ্গে থাকবেন, ভালো থাকবেন, শুভেচ্ছা জানবেন।।



নমস্কারান্তে,

চিলেকোঠা ওয়েবজিনের সম্পাদকমণ্ডলী


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন