রান্নাঘর - ইন্দ্রানী মুখার্জী

দেশী-বিদেশী দু’টি রান্না
ইন্দ্রানী মুখার্জী



আমি আপনাদের আজ দু'টি রান্নার রেসিপি উপহার দেব !
এর একটি মেক্সিকান রান্না, অপরটি দেশী । আশা করি এই চটজলদি রান্নাগুলি আপনাদের পছন্দ হবে ।


মিহিতাস ( একটি মেক্সিকান রান্না )


উপকরণ :

* কর্ণ রুটি (অভাবে আটার রুটি ফ্রীজে রেখে শক্ত হলে তা' দিয়েও চলবে)
* ডিম
* চীজ (গ্রেট করা)
* সাদা তেল
* নুন, গোলমরিচ গুঁড়ো


প্রণালী :

প্রথমে রুটিগুলি কাঁচি দিয়ে নিমকির মত ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এবারে একটি ফ্রাই-প্যানে সাদা তেল গরম করে সেই তেলে ওই টুকরো রুটিগুলি হাল্কা বাদামী করে ভেজে তুলে নিতে হবে। তারপর ঐ গরম তেলে নুন-গোলমরিচ মেশানো ফেটানো ডিম দিয়ে তারমধ্যে ভাজা রুটিগুলি ছেড়ে কিছুক্ষন নাড়াচাড়া করতে হবে। শেষে গ্রেট করা চীজ ছড়িয়ে আরেকটু ভালো করে নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। এবারে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করলে সবার খুব ভালো লাগবে।

আমাদের সংসারে অনেক সময় রুটি বেঁচে যায়,সেই রুটিগুলির এইভাবে সুন্দর সদ্গতি করা যায় স্ন্যাক্স হিসেবে !

এবারে একটি দেশী মাছ রান্নার কথা বলি।


ট্যোমাটো-মাছ

উপকরণ :

* কাটা রুই মাছ
* ট্যোমাটো পিউরি
* তেল
* আদা-বাটা, গোটা দারচিনি ও ছোট এলাচ, ১ চামচ চিনি, লঙ্কা-গুঁড়ো, হলুদ, নুন

প্রণালী :

প্রথমে মাছ গুলি ভেজে তুলে নিতে হবে । এবারে কড়ায় তেলের সাথে সামান্য ঘি মিশিয়ে তেজপাতা, গোটা গরম-মশলা ফোড়ন দিতে হবে। তারপরে ট্যোমাটো পিউরির সাথে আদা-বাটা মিশিয়ে ওই গরম তেলে নাড়াচাড়া করতে হবে। এরপরে তাতে চিনি আর নুন মিশিয়ে জল ছিটিয়ে কষতে হবে ভালো করে। মশলার তেল ছেড়ে দিলে ভাজা মাছগুলির সাথে কাঁচা লঙ্কা চিরে দিয়ে ফুটিয়ে নামিয়ে নিতে হবে। ব্যাস, এবার শুধু গরম ভাতের সাথে এই ট্যোমাটো-মাছ পরিবেশনের অপেক্ষা !

আশা করি দুটি রান্নাই সবার পছন্দ হবে । যদি সবার ভালো লাগে তবে নিয়মিত ভাবে নিত্য-নতুন রান্নার রেসিপি পাঠানোর ইচ্ছে রইল। যাঁরা এই রান্না দুটি বানাবেন, তাঁরা তাঁদের মতামত জানালে খুব খুশি হব !


1 মতামত:

  1. Indrani tomar ranna kora duti pad-e khete bhalo hoyechhe.......prothom ta...ruti -r pad...basi ruti na fele...takey...natun kore banano...tomato machh...khub kam mashla diye......sorry ami bhat diye noy ruti diye kheyechhi.....aro lekha chai tomar ranna ghor a

    উত্তরমুছুন