ছোটগল্প - শ্রীশুভ্র

হারজিৎ
শ্রীশুভ্র



এই শহরে বদলি হয়ে আসার পর আলাপ হলো অফিসের বড়বাবুর সাথে! ওনার সাথে আলাপটা ধীরে ধীরে বেশ জমে উঠল! ওনার অন্তঃকরণটা বেশ নির্মল! অফিসের কুটিল রাজনীতির বাইরেই থেকে গিয়েছেন বুঝলাম! আশ্চর্যও লাগল খুব! ক্ষমতা আছে বলতে হয়! দেখলাম চারিদিকের স্বার্থপরতার বেড়াজালের মধ্যে ভদ্রলোকের সাথে দু-দণ্ড কথা বলে একটা নির্মল তৃপ্তি পাওয়া যায়! নতুন জায়গায় বিদেশ বিভুঁইয়ে এরকম মানুষের সঙ্গ ভরসা জোগায়! বন্ধুত্ব জমে উঠতেই সেই খাতিরে অনেকদিন ধরেই ওনার বাড়িতে একদিন বেড়াতে নিয়ে যাবার জন্যে পীড়াপীড়ি করছিলেন! শহরের অন্য প্রান্তে বেশ নাকি একটা ছোটো বাড়ি বানিয়েছেন! দেশের বাড়িও বেশি দূরে নয়! জমি জমাও কিছু আছে!

যাব যাব করেও শেষ পর্য্যন্ত আর যাওয়া হয়ে ওঠেনি! নিজেরই তাগিদের অভাব! আসলে বড়োই কুঁড়ে মানুষ আমি! অফিস আর বাসার বাইরে আর কোথাও বিশেষ যাওয়া হয়ে ওঠে না! তারপর একলা মানুষের পক্ষে সময়ের অভাবটাও একটা অন্যতম অজুহাত! যদিও বুঝতে পারি আমার প্রতি ওনারও একটা আন্তরিক টান জন্মেছে! এটাই হয়ত হয়! মনের নিভৃতে আমরা প্রত্যেকেই নির্মল বন্ধুত্বের আকাঙ্খা বয়ে বেড়াই! তাই যার সাথে মনের খানিকটা মেলে, তাকে কাছে টানতে চাই আন্তরিক ভাবেই! যাই হোক গত কদিন ধরেই ভদ্রলোক প্রায় একরকম জোর করেই ওনার বাড়ি নিয়ে যাবার জন্য আমায় বলে রেখেছিলেন! অফিস থেকে একটু তাড়াতাড়িই বেড়ানো গেল! ওনার স্কুটারেই প্রায় আধঘণ্টা লাগল ওনার বাড়ি পৌঁছাতে!

শহরের একেবারে উল্টো দিকে রেল লাইন পেড়িয়ে ওনাদের অঞ্চল! পাড়াটি বেশ অভিজাত বলেই মনে হল! সাজানো গোছানো ডিজাইনার বাড়িগুলি দেখলেই বাসিন্দাদের আর্থিক স্বচ্ছলতার কথা পরিস্কার বোঝা যায়! পীচ রাস্তা ছেড়ে বেশ চওড়া কংক্রিটের বাঁধানো গলি ধরে এগোলেই ডান দিকে খান তিনেক বাড়ি পড়েই ওনার আবাস! উচুঁ পাঁচিল ঘেরা চওড়া গেট! গেটের দুধারে ব্যুগোনভিলার ঝাড়! প্রথম দর্শনেই চোখ জুড়িয়ে যায়! বেশ বাংলো ধাঁচের, গোলাপী রঙের বাড়ি! ছোট্ট কিন্তু নয়নাভিরাম! বাড়ির সামনে বাঁধানো চত্বরের দুই ধারে নানান ধরনের হরেক রঙের মরশুমি ফুল! খুবই মনোরম পরিবেশ! শ্যামলিমায় ঘেরা একটুখানি বাসা! পিছনের দিকে ছোটো একটা সবজী বাগানও আছে!

বল্লাম --বাঃ খুবই সুন্দর । খুব ভালো লাগছে এসে! আপনার রুচিরও প্রশংসা করতে হয়! সুন্দর একটা শান্তিকুঞ্জ তৈরী করেছেন!

-বলছেন তাহলে? মুখে একটা অনাবিল হাসি ফুটিয়ে বল্লেন রমেনবাবু, এসব পরিকল্পনা আমার মাথায় আসত নাকি? সব প্ল্যান যা দেখছেন সব আমার স্ত্রীর! আরে মশাই আমি চিরকালই আগোছালো মানুষ! বিয়ের পর ওর হাতে পড়ে এখন তো অনেক ভদ্রস্থ হয়েছি! আমি শুধু উপার্জন করেই খালাস তার পর সব ভার ওর ওপর ছেড়ে দিয়ে বাধ্য ছাত্রের মত পরম নিশ্চিন্ত আছি মশাই! বলেই হো হো করে হেসে উঠলেন নতুন অফিসের বড়বাবু রমেন্দ্রনাথ মিত্র!
রমেনবাবুর প্রাণখোলা হাসিতে আমার অনেকদিনের পুরানো চাপা দীর্ঘশ্বাসটা হঠাৎই বেrরোতে গিয়েও যেন আবার চাপা পড়ে গেল!

সত্যিই তো এমন পরিপূর্ণ জীবন মানুষকে এত প্রাণবন্ত করে তুলবেই! রমেনবাবুর প্রাণখোলা নির্মল অন্তঃকরণের পেছনে তবে নারীর প্রেরণা ও সাহচর্যের সচেতন যত্ন বর্তমান! আমরা বারান্দায় উঠতেই ঘরের ভেতর থেকে ছুটে এসে রমেনবাবুর কন্যা বোধহয় রোজকার অভ্যাস মতোই এক লাফে বাবার কোলে উঠে পড়ল! সদ্য ফোটা একটা ফুল যেন! ফুটফুটে পরীর মতন রূপ! কতই বা আর বয়স হবে! বড়জোড় চার কি পাঁচ! চোখে মুখে রমেনবাবুর মতোই প্রফুল্লতা! এই সাজানো সুন্দর বাড়ি, রমেনবাবুর মতো অমায়িক মানুষ, এই কচি কিশলয় শিশু তার একরাশ আনন্দ নিয়ে; যেন বিভিন্ন যন্ত্রীর হাতে একটাই আনন্দের মঙ্গলধ্বনি মুর্ত্ত হয়ে উঠেছে!

মেয়েকে আদর করে কোল থেকে নামিয়ে মাকে ডাকতে বলতেই রমেনবাবুর শিশুকন্যা মিষ্টি কচি কণ্ঠে - মা দেখো বাপি এসেছে বলেই ভেতরে একছুট! রমেনবাবুও আমাকে নিয়ে ভেতরে ঢুকলেন! যে ঘরটায় ঢুকলাম স্বভাবতঃই সেটি বসার ঘর! খুব বড় নয়! ঘরটা ছোটোই, কিন্তু এমন সুন্দর করে সাজানো যে একবার ঢুকলে আর চট করে বেরোতে ইচ্ছে করবে না! অফিস থেকে এতটা পথ এসে এইরকম একটা ঘরে আসলে ক্লান্তি উপশম হতেই হবে!
-আপনার বাড়িটা কিন্তু বড়ই ভালো লেগে গেল! ঘরে বাইরে সর্বত্রই সুন্দর একটা শান্তি বিরাজ করছে!
আমার প্রশংসার উত্তরে উনি আবার সেই তৃপ্তির হাসিটা হাসলেন; -যা দেখছেন সব কৃতিত্ব কিন্তু ওরই! বুঝলাম ভদ্রলোক স্ত্রীকে খুবই ভালোবাসেন!

-সত্যি আপনার সৌভাগ্যে কিন্তু ঈর্ষা হওয়া উচিত! মজা করে হাসতে হাসতে বল্লাম বটে, কিন্তু মনের অতলে যে দীর্ঘশ্বাসটা চাপা পড়ল তার পরিসরে যে সামান্যও ঈর্ষার বাষ্প ছিল না, সে কথা জোর দিয়ে বলা যায় না!
-আরে মশাই সেটাই তো আমার গর্ব!
বলেই আবার প্রাণখোলা হাসিতে মেতে উঠলেন! হাসি থামিয়ে জিজ্ঞাসা করলেন, হাত মুখ ধোবেন নাকি? জলটলের কিন্তু কোনো অভাব নাই!
অসম্মতি জানিয়ে বল্লাম বাড়ি ফিরে একবারে চান করে নেব ওটাই আমার বরাবরের অভ্যাস!
-আরে সেটাতো এখানেই সেরে নিতে পারেন!
ওনাকে কোনোক্রমে নিরস্ত করি! কিন্তু ভদ্রলোকের এই নিপাট আন্তরিকতায় ওঁর এই আলোকিত মনের পরিসরে সত্যিই একটা আত্মিক টান অনুভব করতে থাকলাম!

-ওঃ ওই তো ও এসে গেছে, এসো আলাপ করিয়ে দিই!
ভদ্রলোকের এই নির্মল শুদ্ধ অন্তঃকরণের সানন্দ প্রভায় একটু আনমনা হয়ে পড়েছিলাম বোধহয়! সম্বিত ফিরল ওঁর কণ্ঠস্বরে! আর তখনই ওঁর দৃষ্টি অনুসরণ করে ঘাড় ফেরাতেই প্রচণ্ড চমকে উঠলাম!
-যুথী তুমি?
আমার অজান্তেই যেন মুখ দিয়ে বেড়িয়ে গেল যুথিকার নামটা!
এবার অবাক হওয়ার পালা রমেনবাবুর!
ব্যাপারটা কি হলো বুঝতে একবার আমার দিকে আর একবার যুথিকার দিকে চাইতে থাকেন!
ওদিকে যুথীও স্ট্যাচু হয়ে দাঁড়িয়ে গেছে!
এতটাই স্তম্ভিত হয়ে গেছে যে, যাকে এক কথায় বলা যায় হতবাক হয়ে যাওয়া!
আমারও অবস্থা তথৈবচ!
যুথী? এতদিন বাদে! এভাবে আমাদের দেখা হয়ে যাবে আবার, সে কথা কি অন্তর্যামীও জানতেন? মনে হয় না!

প্রায় একমিনিটের স্তম্ভিত নীরবতা ভাঙল রমেনবাবুরই প্রশ্নে! ব্যাপারটা কি হলো বুঝতে তিনি বিস্মিত হয়েই আমায় জিজ্ঞাসা করেন,
-কি ব্যাপার বলুনতো আপনি ওকে চেনেন নাকি?
চিনি যে সে তো আমার মুখে যুথীর নাম শুনেই বোঝার কথা! বিস্মিত রমেনবাবুকে ঘাড় নেড়েই আশ্বস্ত করি!
নিজের স্ত্রীর কাছেও ভদ্রলোক জানতে চান একই কথা!
যুথিকা কিছু বলল না!
ওর সেই বিখ্যাত ঠোঁট চাপা হাসিতে বাঁ গালে সামান্য টোল পড়ল!
এটাই ওর স্বভাব! অধিক আনন্দ উত্তেজনায় ও কোনোদিনো বেশি কথা বলে না! ঐ হাসিই ওর ট্রেডমার্ক! বুঝলাম এতদিন বাদে এভাবে আচমকা আমায় দেখে ও ভেতরে ভেতরে খুবই উত্তেজিত! কিন্তু যারা ওকে জানে না তার টেরও পাবে না! রমেনবাবু নিশ্চয় বুঝেছেন!

এবার সত্যিই অবাক হওয়ার পালা রমেনবাবুর! তাঁর বিস্ময় বাড়ল বই কমলো না!
তিনি একবার আমার দিকে আর একবার যুথিকার দিকে তাকান! যুথীই তখন রমেনবাবুকে বলল,
-আগে বলবে তো?
- আগে বলবো? কি আগে বলব?
-কি আবার, তুমি যে ওকে আনবে সে কথা বলোনি তো? সামান্য হেসে উত্তর দেয় যুথিকা!
-হ্যাঁ সে তো তোমায় বলেই গিয়েছিলাম! রমেনবাবুর সোজো উত্তর!
-অফিসের এক নতুন কলিগ বেড়াতে আসবেন, এর বেশি কিছু বলেছিলে নাকি?
অনেকটাই সপ্রতিভ হয়ে ওঠে যুথী! এও ওর মস্তবড়ো গুণ! যে কোনো পরিস্থিতিকে সহজে নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারে!
বুঝলাম রমেনবাবু এখনও অথৈজলে! ওনাকে ধরে পাশে বসাই! যুথিকাও সমনের সোফায় এসে বসে!মুখে সেই বাঁ গালে আলতো টোল পড়া হাসি!

রমেনবাবুর একরাশ বিস্ময় মাখা বড়ো বড়ো চোখদুটির দিকে তাকিয়ে, আমি যে কে সেটা বলতে গিয়েও সামলিয়ে নিলাম! যুথীর দিকে তাকালাম! রমেনবাবুকে এতদিন অন্ধকারে রেখেছে কিনা সেটা না জেনে...
আমার সাথে চোখাচোখি হতেই, আমার মনের কথা পড়ে নিতে দেরি হয় না যুথিকার! হেসে রমেনবাবুকে দেখিয়ে বলল, -ও সব জানে!
-কি? কি জানি?
রমেনবাবুর অবস্থার অবশ্য তাতে তারতম্য হয় না কোনো!
বললাম, আপনার সাথে বিবাহটা যুথিকার যে দ্বিতীয় বিবাহ সেটা জানেন তো?
-হ্যাঁ জানব না কেন? কিন্তু তাতে কি হয়েছে? রমেনবাবু পাল্টা প্রশ্ন করেন আমাকেই!
বুঝলাম, রমেনবাবু যুথীর ঠিক উল্টো এই ব্যাপারে!
ওঁর চিন্তাশক্তি জট পাকিয়ে গিয়েছে! সহজ কথাটাও ধরতে পারছেন না সহজে!

সাতটি বছর আগে আমার কষা অংকটার ধুলো পড়া স্মৃতি ঝেড়ে নিজেকে সহজ
রেখেই বলি, না কিছু হয়নি, তবে ঘটনাটা হল আমিই সেই....
মাঝপথেই আমাকে থামিয়ে দিয়ে চোখে মুখে রাজ্যের বিস্ময় নিয়ে বলে উঠলেন আপনিই? ওর প্রথম....?
ওনাকে আশ্বস্ত করতে মুখের কষ্টকল্পিত হাসিটাকে আরও একটু চওড়া করি!
হঠাৎই উনি আমাদের চমকে দিয়ে হো হো করে প্রাণখোলা হাসিতে মেতে ওঠেন! দু হাতে আমাকে বুকে টেনে নিয়ে আনন্দের আতিশয্য কোনোক্রমে চেপে বলে ওঠেন, আরে সেকথা তো আগে বলতে হয়? তার মানে আমি আপনার ব্রাদার ইন ল? আমরা এত কাছের আত্মীয়! অথচ এত কাছে থেকেও দূরে রয়ে গিয়েছি! কি আশ্চর্য!

ওঁর আলিঙ্গন থেকে মুক্তি পেয়ে দেখি শিশুর মত আপন আনন্দে উনি বিভোর! সারা মুখে অনিন্দ্য সুন্দর এক স্বর্গীয় আভা ফুঠে উঠেছে! আশ্চার্য্য লাগল এই যুগেও, সমাজ সংসারে মানুষ নিজেকে এমন নির্মল রাখতে পারে কি করে? এই ভাবে যুথীর সাথে এরকম আচমকা দেখা হয়ে যাওয়াটা আমার পক্ষে আনন্দের না বেদনার, কতটা স্বস্তির আর কতটা অস্বস্তির সেসব অনুভবেরও সময় পাওয়া গেল না রমেনবাবুর এই আনন্দ লহরীতে! বিস্ময়ে অভিভূত হয়ে ভদ্রলোকের প্রভায় সত্যিই কেমন যেন আচ্ছন্ন হয়ে গেলাম! নিজেকে কেমন যেন অকিঞ্চিৎকর মনে হতে লাগল! যুথীকে বল্লাম, তুমি ভাগ্যবতী ওঁর মতো মানুষ খুঁজে পেয়েছ!

-না না অমন কথা বলবেন না, প্রতিবাদ করে উঠলেন রমেনবাবু; আমারই সাতজন্মের পূন্য যে ওকে পেয়েছি!
সাত বছর আগের আমার কষা অংকটা যে কত বড় ভুল ছিল, সেটা নিজের অজান্তেই আমার চোখে আঙ্গুল দিয়ে যেন দেখিয়ে দিলেন উনি! যে গ্লানিতে আমার হৃদয় বিদীর্ণ হওয়ার কথা, আমায় পেয়ে ওনার আনন্দের জোয়ারে তা জানান দেওয়ার সুযোগটুকুও পেল না!
যুথীর দিকে তাকিয়ে দেখলাম দৃষ্টি ওর আমার দিকেই নিবদ্ধ! মুখে যেন যুদ্ধ জয়ের দৃপ্ত দীপ্তি ওর ঠোঁট চাপা হাসিতে আলোকিত! বুঝলাম সাত বছর আগের বাজিটায় জেতার জয়টা ও বেশ উপভোগ করছে!


6 মতামত: