কবিতা - রিয়া দাশগুপ্তা

অবগাহন
রিয়া দাশগুপ্তা


পতন অগ্রাহ্য করে ক্লান্তি বিহীন উঠে এসেছি
অনাবশ্যক বাস্তবের মুখোমুখি
বশ্যতা স্বীকার করিনি কখনো
অথচ আমাকে টেনে নেয় অন্যমনস্ক রথ

আমার বন্ধ খাঁচার পাশে নেচে বেড়ায়
মুক্ত স্বাধীন হাওয়া। ছুটি নেই,
কঠিন অঙ্কের পাশে ছন্দবদ্ধ জীবন
উদাসীন চিত্রকল্প নিয়ে আমি
ছুঁয়ে ফেলি নৈরাশ্যের ঠিকানা

দূরে শঙ্খ বাজে সন্ধ্যার স্বর্গে
কিন্তু আমার ঘরে রাত্রি বারোমাস
হয়তো কাদাবালি ছেড়ে শূন্যে
উঠেছিল স্বপ্নের রথ,

আকাশ জুড়ে উড়ে চলেছে রাত জাগা পাখি
যে নির্জন বাড়িটা তেপান্তরের মাঠে একা দাঁড়িয়ে আছে
এখন তার প্রহরী আমি, এক সময় শঙ্খ বেজেছিল এখানে
কিন্তু এখন বুকের পাশে অমাবস্যা বারমাস


3 মতামত:

  1. মনখারাপী ভাবনার বন্দীশালায় কিভাবে মুক্তির রোদ্দুর উঁকি দেয়, কখন চুরি করে মন, কেউই জানতে পারেনি, পারেনা।
    অসাধারণ লিখেছেন কবি। শুভেচ্ছা!

    উত্তরমুছুন
  2. মনখারাপী ভাবনার বন্দীশালায় কিভাবে মুক্তির রোদ্দুর উঁকি দেয়, কখন চুরি করে মন, কেউই জানতে পারেনি, পারেনা।
    অসাধারণ লিখেছেন কবি। শুভেচ্ছা!

    উত্তরমুছুন