গল্প - স্বাগতা মুর্মু



অস্তিত্ব
স্বাগতা মুর্মু

ভুত আছে কি না সেটা খুব তর্কের বিষয়। এ ব্যাপারে আমার নিজের একটা অভিজ্ঞতা শেয়ার করছি।
বিয়ের ছ-মাসের মাথায় একবার এক বন্ধুর বাড়ি গিয়ে থাকতে হয়েছিল বিশেষ কারণে।পুরো ফাঁকা।  আমি আর গীতিন (আমার বর) ছিলাম কিছুদিন। যেদিন গিয়েছিলাম সেদিন ছিল বুধবার, গীতিন শনিবার আসানসোল যাবে চেম্বার করতে ফিরবে মঙ্গলবার, একা থাকতে হবে বলে মাকে বলেছিলাম এসে থাকতে। মা ছিল দুদিন, সোমবার বিকেলে চলে গেল। ওই রাতটা একা থাকতে হবে তাই মা ভালো করে বুঝিয়ে গেল দরজা যেন বন্ধ রাখি, না দেখে কাউকে যেন না খুলি দরজা ইত্যাদি। আমার ভয় জিনিসটা কোনদিন খুব একটা নেই তাই এইসব ভয় আমার লাগেনি। রাতে খাওয়া শেষ করে গল্পের বই নিয়ে বসলাম। ওখানে রাতে পাহারা দিত পাহারাদার, তাই আরো নিশ্চিন্তে ছিলাম। কিছুক্ষণ বই পড়ার পর সিনেমার ভিডিও চালিয়ে দেখতে বসলাম। দেখতে দেখতে ঘুম এসে যাওয়ায় বন্ধ করে ঘুমিয়ে পড়লাম, কতক্ষণ ঘুমিয়েছি জানি না হঠাৎ ঘুম ভাংগল ঘাড়ে একটা নিঃশ্বাস পড়ায়। আমি দেওয়ালের দিকে মুখ করে শুয়ে  ছিলাম আর অনুভব করছি কেউ একজন যেন দেখার চেষ্টা করেছে আমি জেগে আছি কিনা, নিঃশ্বাসটা ঘাড় থেকে কাঁধ পর্যন্ত  পড়ছে। স্বপ্ন দেখছি কিনা বোঝার জন্য নিজের গায়ে চিমটি কাটলাম, খুব লাগায় বুঝলাম জেগেই আছি, নিঃশ্বাস তখনো পড়ছে। মনে হল নির্ঘাত চোর ঢুকেছে, দেখছে ঘুমোচ্ছি কিনা, এবার চুরি করবে। কী করব ভাবতে ভাবতে মনে হল একটু উপরেই তো আলোর সুইচ, যেই ভাবা ওমনি কাজ... একলাফে উঠে দু-হাত দিয়ে সুইচের ওপর মারলাম, যত আলো ছিল সব জ্বলে উঠল আশ্চর্য ঘরে কেউ নেই, এমনকি ছুটে পালিয়ে যাওয়ার আওয়াজও পাইনি। কী করব ভাবছিলাম। যদি সত্যি চোর হয়ে থাকে তাহলে বিপদের সম্ভাবনা আছে। আমি বাইরের ঘরের ডিভানে শুয়েছিলাম, পাশেই বারান্দা। ঘরের দরজা খুললাম যাতে বারান্দায় গিয়ে প্রয়োজনে সাহায্য চাইতে পারি। তারপর একটা লাঠি নিয়ে সারা বাড়ির আলো জ্বেলে প্রতিটা ঘর, খাটের তলা, বাথরুম, সিঁড়ির নীচে, এমনকি ছাদের দরজাও দেখে এলাম। কেউ কোথাও নেই। সব যেমন বন্ধ ছিল তেমনি আছে। লিখতে যা সময়  লাগল কাজটা করতে পাঁচ মিনিটও লাগেনি। সারা বাড়ির আলো জ্বালা রয়েছে দেখে পাহারাদাররা সমানে বাড়ির সামনে বাঁশি বাজিয়ে যাচ্ছিল। একবার ভাবলাম ওদের কাছে সাহায্য চাই, কিন্তু কী বলতামআবার পুরো বাড়িটা ভালো করে দেখে নিলাম, কেউ নেই। ঘড়িতে তখন ৩:৩০ বেজে গেছে। সেইদিন একটুও ভয় লাগেনি, কী হল ভাবতে ভাবতে সারা রাত কাটল। ঘুম কি আর হয়? পরেরদিন গীতিন এল বিকেলবেলা। সব বললাম। ও তো হেসে উড়িয়ে দিল। তবে সেইদিন জেনে ছিলাম আমার বন্ধুর বাবা বেডরুমে হার্ট অ্যাটাকে মারা গিয়েছিলেন, তিন দিন বাদে ওঁর বডি উদ্ধার করা হয় দরজা ভেঙে। উনিও একাই থাকতেন। তারপর থেকে কোনদিন আর কিছু ঘটেনি। অনেকদিন ওখানে ছিলাম। নিজেকে বুঝিয়েছিলাম, এখানে কিছুদিন থাকতে যখন হবেই তখন ভয় পেয়ে লাভ নেই।

এর কিছুদিন বাদে আমার শাশুড়িমার গুরুদেব ওই বাড়ি আসেন, কথায় কথায় বলেন "তুমি কিছু বুঝতে পারছ না?" বললাম, কী বুঝব? উনি উত্তর দেননি, শুধু বলেছিলেন যত তাড়াতাড়ি সম্ভব এই বাড়ি থেকে চলে যেতে। ফিরে যাওয়ার সময় ওঁর ছেলেকে নাকি বলেছিলেন "অদ্ভুত সাহস তো মেয়েটার! ওই বাড়িতে একা থাকে? আমি দেখছি কেউ আছে আর ও কিছু বুঝতে পারছে না?" এটা পরে ওঁর ছেলের কাছেই শুনেছিলাম। সেই কথাতেই আমরা ওখান থেকে চলে আসি দু-মাসের মধ্যে।
সেদিনের ঘটনার আজও কোন ব্যাখ্যা নেই আমার কাছে।

তবে সেদিনের পর থেকে বিশ্বাস করতে শুরু করেছি ভুত না থাকলেও আত্মার অস্তিত্ব আছে।


1 মতামত: