কবিতা - গৌতম সেন



নিজস্ব হাতিয়ার
গৌতম সেন

আমি আমার জন্য একটা নিজস্ব মৌলবাদ খাঁড়া করেছি
মানুষ হয়ে মানুষকে তুমি মারো, মেরে দেখো আর একবার -
আমি একগাল থুতু ছিটাবো তোমার দিকে পুঁতিগন্ধময়
অন্নপ্রাশণের ভাত পচা ঘৃণা, ধিক্কারের সুতীক্ষ্ণ প্রস্তরাখণ্ড
আর তোমার সদ্য শিকারের ফিনকি দেওয়া তাজা রক্ত
মিলেমিশে যাতে তোমায় কুরে কুরে খায়।

আমি আমার জন্য একটা নিজস্ব মৌলবাদ খাঁড়া করেছি
তবে কোনও দল গড়তে হবে না আমাকে
তুমি গুপ্ত হিংসা চরিতার্থ করতে, বিপক্ষ ধর্মকে
সংঘাতের পথে যখন আনো, তোমার দাঁত-নখগুলো দিবালোকের মত
স্পষ্ট হয়ে ওঠে, তখন আমার মগজ ক্রোধে গর্জন করে ওঠে।
শব্দ একাই সদল-বলে ভিসুভিয়াস হয়ে ঘটায় বিষ্ফোরণ
মনে রাখিস লাভা আর রক্ত দুটোই তপ্ত, দুয়েরই বর্ণ লাল।

একদিকে সব দুনিত রাজনীতি, ভেক ধর্মধারী কুচক্রীর দল
যখন আত্মস্বার্থ নিমগন, নিভৃতে তখন
মানবধর্ম বীজমন্ত্র সাধনা করে চলে অনুক্ষণ।
ব্যাপ্ত হবে দিকে দিকে এ সারিগান বিধ্বস্ত ধংসলীলার রণাঙ্গনে।

জয়ী হবে নিশ্চিত একদিন আমার এ নিজস্ব মৌলবাদ।


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন