সম্পাদকীয় : মার্চ-এপ্রিল ২০১৬

সম্পাদকীয় : মার্চ-এপ্রিল ২০১৬


‘বসন্ত এসে গ্যাছে’-র মতো নেকুপুষু এন্ট্রি নিল না এবার এই চির-রোম্যান্টিক ঋতুরাজ। যাকে বলে এক্কেবারে বসন্তের বজ্রনির্ঘোষ! কিন্তু যদি এমন হত, ধরুন যেমন শীত এবার নিরাশ করল আপামর বাঙালিকে, যদি গ্রীষ্মও করে, নিরাশ।

খুশি হবেন অনেকেই। তবে ফলের কথা চিন্তা না করে, মা ফলেষু কদাচন। কারণ পাকা আম, কাঁঠাল, লিচু এহেন ফলগুলির কথা ভাবলেই মন আনচান না করে যায় কোথা!

এবারের ওয়েবজিন বের হতে বেশ দেরি হয়ে গেল। সত্যি বলতে, আমরা একটা সংখ্যা লাফদড়ি খেলে একসঙ্গে দুটি সংখ্যা নিয়ে হাজির হলাম সোজা এপ্রিলে। আসলে কী জানেন, ফুরসৎ পাওয়াই যাচ্ছিল না মোটে, যতক্ষণ না সেই ভোর এল, ‘ওরে গৃহবাসী খোল দ্বার খোল’ বলে ঝাঁপিয়ে এল হাজারো রঙের খোয়াইশ, বাসন্তী আর নীলাভ-গোলাপী রাঙানো ঈষৎ শুষ্ক-শীতল বাতাস ঝাপটা মারল এসে চোখেমুখে... মন কুহুতান করে উঠল আনমনে, চিলেকোঠায়, ওয়েবজিনে।   

অন্য বছরের মতো এবারও চিলেকোঠায় বসন্ত উৎসব জমিয়ে পালিত হল, হাওড়া ডোমজুড়ে, এক অসামান্য বিনোদন পার্কে। রঙ, খুশি আর আনন্দগান ভরিয়ে রেখেছিল সকলকে। ছিল ছন্দোময় ভোজনপর্ব। চিলেকোঠা পরিবারের প্রাণপুরুষ, আমাদের সবার প্রিয় শ্রীশেখর রায়, যখন স্বপ্নে দেখেছিলেন এই গ্রুপটিকে, যখনও এটি ভূমিষ্ঠ হয়নি আন্তর্জালে, তখন তাঁর কর্মস্থলও ছিল এই ডোমজুড়। সুখ-স্মৃতিতাড়িত আমাদের এই মধ্যযুবা... 
 
খুশির রঙ ছড়িয়ে থাকুক, জড়িয়ে থাকুক আপনাকে, সব সময়।


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন