মুখোমুখি - কবি শ্রী অনুপম দাশ

মুখোমুখি
স্বনামধন্য কবি শ্রী অনুপম দাশ শর্মার মুখোমুখি অপর্ণা ডিগ
সেদিন হঠাৎ করেই পৌঁছে গেলাম অনুপমদার অফিসে (অনুপম দাশ শর্মা) তারপর চলল
খানিকক্ষণ আড্ডা, গল্প, কবিতাচা সহযোগে আড্ডায় উঠে এল তাঁর নানাবিধ অভিজ্ঞতার
কাহিনী তারই কিছু অংশ তুলে ধরলাম আপনাদের কাছে

অপর্ণা:   একেবারে শুরু থেকেই শুরু করা যাক অনুপমদার কবিতা লেখার শুরু কবে থেকে ?

অনুপম:   সেই স্কুল বয়স থেকে স্কুলের বন্ধুদের সাথে ছন্দ মিলিয়ে কথা বলার চেষ্টা করতাম
তখন থেকেই দু-এক লাইন লেখার শুরু স্কুল পেরিয়ে কলেজ তারপর চাকরি সাথে সাথে
লেখা বন্ধ হয়নি কখনো বেশ কিছু প্রথিতযশা পত্রপত্রিকাতে বিভিন্ন সময়ে লেখা বেরিয়েছে

অপর্ণা:   কবিতা লেখার অনুপ্রেরণা আপনি কোথা থেকে পান ?

অনুপম:   ফেসবুক থেকে

অপর্ণা:   মানে! আপনি বলতে চাইছেন ফেসবুক আপনার কবিতা লেখার অনুপ্রেরণা জোগায়?
সত্যিই আমি অবাক হচ্ছি এমন উত্তর আশা করিনি

অনুপম:  ফেসবুক মানেই অনেকে মনে করেন টাইম পাস, আড্ডাবাজি ইত্যাদি কিন্তু আমি মনে
কর মানুষ যদি সংস্কৃতিমনস্ক হয় তবে ফেসবুক অবশ্যই তার কাছে একটা বড়ো প্ল্যাটফর্ম
আমি প্রথম কবি নামে আখ্যা পাই এই ফেসবুকের বন্ধুদের কাছেই খুব কম সময়ে আমার
বন্ধুরা অনেক কবিতা পড়ার সুযোগ পেয়েছে এই ফেসবুকের মাধ্যমে এটা একটা অনেক বড়ো
প্ল্যাটফর্ম

অপর্ণা:  আমি আপনার এই ভাবনার সাথে সহমত প্রকাশ করছি আচ্ছা অনুপমদা আপনার
জীবনের এমন কোন মুহূর্ত, এমন কোন ঘটনার কথা আপনার মনে পড়ে যা আপনাকে আজও
আবেগপ্রবণ করে তোলে?

অনুপম:   মনে পড়ে তখন আমি ক্লাস ফোর একটা আবৃত্তি প্রতিযোগিতায় আমার মা আমার
নাম দিয়ে দেন আমার মা খুব ভালো আবৃত্তি করতে পারতেন কিন্তু আমার অবস্থা তো খুব
করুণ, এত লোকের ভিড়ে আমি কবিতা বলতে পারবো তো! মা তখন আমার কাঁধে হাত রেখে
বলেছিলেন, যখন কবিতা পাঠ করবি তখন কারোর দিকে তাকাবি না দেখবি তোর আর তখন
ভয় করবে না জানেন, সেদিন যখন বিজেতার নাম ঘোষণা করল দেখলাম আমি প্রথম হয়ে গেছি ভাবলে আজও আমি রোমাঞ্চিত হই সেদিন উপহার স্বরূপ পেয়েছিলাম রবীন্দ্রনাথেরসোনার তরী আজও আমার কাছে সেই উপহার যত্ন সহকারে তোলা আছে এর আগে কখনো কাউকে বলা হয়নি আজ প্রথমবারচিলেকোঠা’-র সাথে ভাগ করে নিলাম

অপর্ণা:  ধন্যবাদ অনুপমদা, এমন একটা আবেগঘন সুন্দর মুহূর্তচিলেকোঠার সাথে ভাগ করে
নেবার জন্যচিলেকোঠার সাথে আপনার সম্পর্ক কতদিনের?

অনুপম:  প্রায় শুরু থেকেই আমার বন্ধু শ্রদ্ধেয় শেখরদা আমাকে খুঁজে নেন একেবারে শুরুর
দিক থেকে তখন থেকেই একসাথে পথ চলছি

অপর্ণা:  চিলেকোঠাসম্পর্কে আপনার কোন মতামত...

অনুপম:  প্রথমত বলি, ‘চিলেকোঠার প্রতিটি সদস্যই ভীষণ আন্তরিক এটা হচ্ছে প্রথম গ্রুপ যারা কিনা কোন একটি অনুষ্ঠানে সম্বর্ধনা দিয়েছে সেইসব লেখকদের যারা ওয়েবজিন (Webzin)-এ লেখে এ ঘটনা আমাকে অভিভূত করেছে

অপর্ণা:  আমি নিজেও অনেকগুলো গ্রুপে আছি কিন্তুচিলেকোঠাআমার কাছে আলাদা মাত্রা
পায় প্রত্যেকে প্রত্যেকের প্রতি এত বেশী যত্নশীল, এত বেশী আন্তরিক, অন্য কোন গ্রুপে আমি
দেখিনি যাই হোক আমরা পরের কথায় চলে আসি কবিতা লিখতে গেলে কি প্রেমিক হওয়া
জরুরি? বা কবিতার সাথে প্রেমের সম্পর্ক কতটা?

অনুপম:  প্রেমের সাথে কবিতার একটা সম্পর্ক থাকলেও এটাই সব নয় আমি তো তাই মনে
করি

অপর্ণা:  আপনার কবিতা যেটুকু আমার পড়ার সুযোগ হয়েছে তাতে আমার মনে হয়েছে
কবিতাগুলো যন্ত্রণার কথাই বেশী বলে, এটা কেন?

অনুপম:   আসলে পারিপার্শ্বিক পরিবেশই তো আমাদেরকে প্রভাবিত করে প্রতিদিন খবরের কাগজ খুললেই খুন, ধর্ষণ ইত্যাদি আমানবিক ঘটনা আমাদের চোখের সামনে প্রতিভাত হয় আমরা সাধারণ ছাপোষা মানুষ তাই প্রতিবাদই বলুন, আর যন্ত্রণা-ই বলুন সেগুলো সব কবিতা হয়ে বেরিয়ে আসে

অপর্ণা:   আমাদের সকলেরই সমাজের প্রতি একটা দায়বদ্ধতা থাকে, কিছু দায়িত্ব থাকে আপনি
আপনার দায়িত্ব কিভাবে পালন করেন ?

অনুপম:  নিশ্চয়ই, আমারও কিছু দায়িত্ব আছে তোমাকে এর আগেই বললাম আমি হলাম
সাধারণ ছা-পোষা মানুষ কলমই আমার একমাত্র হাতিয়ার সমাজের অন্যায়ের বিরুদ্ধে
প্রতিবাদের ভাষা প্রকাশের অন্যতম উপায় এটা আমি দায়িত্ব সহকারে পালন করছি এবং
আজীবন করে যাবো

অপর্ণা:  আমরা লেখক বা কবি অনুপম দাস শর্মাকে চিনি কিন্তু তাঁরও তো একটা ব্যক্তি জীবন
আছে এই ব্যক্তি জীবনে অনুপমদা কেমন?

অনুপম:  আর অন্যান্য সাধারণ পাঁচটা মানুষের মতো আমারও পরিবার আছে পরিবারে আমার
স্ত্রী, ছেলে, আমার ভাই সবাই একসাথেই আছি এই আর কি

অপর্ণা:   সাধারণ পাঠকদের উদ্দেশ্যে কিছু বলতে চান?

অনুপম:  এখানে বলে রাখা ভালো পাঠকদের সাধারণ বলতে আমি কোনভাবেই রাজি নই
পাঠকরা আছেন বলেই আমরা আছি পাঠক যদি না থাকত তাহলে আমাদের কোন অস্তিত্বই
থাকতো না অতএব পাঠক কখনো সাধারণ হতে পারে না তাঁরা আমার কাছে ভগবানের
সমান

অপর্ণা:  তবে আমিও এই ভগবানের পর্যায়ে পড়ি কারণ আমিও আপনার একজন গুণমুগ্ধ
পাঠক

অনুপম:  নিশ্চয়ই নিশ্চয়ই (উচ্চস্বরে হেসে ওঠেন)

অপর্ণা:  ধন্যবাদ আপনার মূল্যবান সময়ের খানিকটা আমার সঙ্গে কাটানোর জন্য ভবিষ্যতে
এমন মনোজ্ঞ আড্ডায় আবার আপনাকে পাবো আশা রাখি


2 মতামত: