কবিতা - ঋত্বিক দাশ শর্মা



 আরেকটি তারিখের জন্য
 
ঋত্বিক দাশ শর্মা


সকাল বেলার প্রথম প্রশ্ন, ‘আজ কত তারিখ?’ হ্যাঁ, প্রতিদিন সকালে উঠে
দেওয়ালে টাঙ্গানো ক্যালেন্ডারের দিকে চোখ চলে যায় এর উত্তরটি পেতে আজ হয়
নয় , নয়তো বা ১৫ কিম্বা ২৩ তার মধ্যে কোনটা কারও জন্মদিন, কারো
মৃত্যুর বা কারো বিবাহবার্ষিকী অথবা কোন ঐতিহাসিক ঘটনার সাক্ষী এই
তারিখ প্রতিদিন সকালে মনে করার চেষ্টা শুরু, আজ কোন কাজের শুরু,
কিসেরইবা শেষ একটা না একটা শুরু কিম্বা শেষ এর ঘটনা নিয়ে এক একটা তারিখ
আর এক একটা বিশেষ তারিখ এক একটা ঘটনা এক একটা তারিখ একটা ইতিহাসের শুরু
স্কুল জীবন থেকে শুরু করে পরবর্তী কালে পারিবারিক সামাজিক জীবনে এমন কত
তারিখের শুরুর ঘটনা সেচ্ছায় বা বাধ্য হয়ে মনে রাখতে হয়েছে, হয়েছিল এখন
এমন কত তারিখ ভুলে গেছি আবার কোন নুতন দিনের নুতন তারিখের পর নুতন চলা
শুরু যেদিন আমার জন্ম হয়েছিল, শুনেছিলাম ওই তারিখে আমার দাদারও জন্ম
বাড়িতে একটা উৎসব হয়েছিল তারিখ কে মনে রেখে বেশ কিছু বছর সেই উৎসব
উদযাপন হয়েছিলএখন আর তা হয় না যারা সকালে উঠে ওই তারিখ মনে রেখে পালন
করত, তারা আর কেউ নেই আর এখন আমি নিজেই ভুলে যাই মাঝে মাঝে সেই তারিখ
মনে করবার মত কোন বিশেষ কাজ বা অবদান হয়তো করে রেখে যেতে পারলাম না এই
জীবনে তাইকেউ মনে রাখেনি কেউ মনে রাখে না ওটা এখন আমার কাছে ইতিহাস
যেদিন আমি চলে যাব, সে দিনের তারিখ হয়ত কার কাছে তেমনি নিছক একটি ঘটনা
হবে কিছুদিন পরে আবার ভুলে যাওয়া অবসম্ভাবি আরো একটি দিনের শুরু, আরো
একটি তারিখের খোঁজ, আরো একটি ঘটনার অবতারণা, আর একটি ইতিহাসের জায়গা করে নেওয়া


2 মতামত: