মুক্তগদ্য - উৎসব দত্ত



এমনি ফোন 
উৎসব দত্ত

খুব 'এমনি ফোন' করতে ইচ্ছে হচ্ছিল এমনি মানে এমনি কোনো কারন নেই সাতপাঁচ না ভেবে অনেক দিনের পুরনো এক বন্ধুকে রিং করে বসলাম প্রায় বছরখানেক যোগাযোগ নেই ফেসবুকেও নেই যে কথা হবে ভাগ্য ভালো ফোন নম্বরটা একই আছে রিং হচ্ছে মনে মনে ভাবছি এদ্দিন পর ফোন করছি ভাবছে নিশ্চই কোনো ধান্দা আছে 

কি বলব বুঝে ওঠার আগেই ওদিক থেকে হ্যালো। গলাটা শুনে প্রথমে ঘাবড়ে গেলাম। অনেকটা পাল্টে গ্যাছে। মেয়েদের গলা সাধারণত একটু মিষ্টি হয়। আমার এই বন্ধুর গলা একদম বাঘিনীর মতো। এতো বছর পর হঠাৎ ফোন পেয়ে একটু অবাকই হল। হওয়াটাই স্বাভাবিক। আমি বেশ সাহস করেই বললাম এমনি ফোন করেছি। কোনো কারন নেই। শুনে বেশ হাসল। বলল আমার নম্বরটা হারিয়ে ফেলেছে না তো এই দেড় বছরের যোগাযোগহীন সময়ে ফোন করবেনা এমনটা হয়না। 

প্রায় আধ ঘণ্টা জাস্ট আড্ডা দিলাম। গান গাইলাম ফোন রাখার আগে আমায় বলল মাঝে মাঝে 'এমনি ফোন' করিস কথা বলব। কোনো কারন থাকবেনা শুধু 'এমনি কথা' বলব। ফোন রাখার পরে মনে মনে ভাবছিলাম আজকাল আমরা দরকার ছাড়া কাউকে ফোন করিনা। সত্যি বলতে কি ফেসবুক হোয়াটসঅ্যাপে এতো কথা হয় যে ফোন করার আর প্রয়োজন হয়না। 

এমন অনেকেই আছে যাদের ফোন করলে বরং বিরক্ত হয়।ছোট্ট একটা মেসেজেই হয়তো কাজ সেরে ফেলা যায়। কিন্তু মন ভোরে কি? দৈনন্দিন জীবন এফ ওয়ান রেসের চেয়েও দ্রুতগতিতে ছুটছে। আমার হারিয়ে যাওয়া বন্ধুর সাথে 'এমনি ফোন' করে মনটা বেশ ফুরফুর করছে। ল্যাপটপে কবীর সুমনের গান বাজছে 'বন্ধু কি খবর বল। কতদিন দেখা হয়নি।


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন