চিলেকোঠার রান্নাঘর - শেলী লোধ

চিলেকোঠার রান্নাঘর
শেলী লোধ



ভেজিটেবেল কাটলেট

উপকরণঃ

আলু, গাজর, পেঁয়াজকুঁচি, আদাকুঁচি, লঙ্কাকুঁচি, গুঁড়ো গরম মশলা, হলুদ গুঁড়ো, ধনেপাতা, লেবুর রস, বিস্কুটের গুঁড়ো, ডিম বা বেসন, নুন ও সাদাতেল।



প্রণালীঃ

সেদ্ধ করা আলু গাজর একসাথে চটকে স্বাদ মতো নুন, লেবুররস ও সামান্য হলুদ গুঁড়ো দিয়ে মেখে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেয়াজকুঁচি, আদাকুঁচি ও লঙ্কাকুঁচি ভেজে তাতে ওই মেখে রাখা আলু-গাজর ছেড়ে দিন। ভাজতে ভাজতে গন্ধ বেরোলে ওটা নামিয়ে ধনেপাতা কুঁচি ও গরম মশলার গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে ঢেলে রাখুন। এবার ভাজা এই মিশ্রনটি থেকে কয়েকটি কাটলেট গড়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে রেখে দিন। কাটলেট-এর গায়ে বিস্কুটের গুঁড়ো শুকিয়ে গেলে ফেটানো ডিম অথবা বেসন-এর গোলায় ডুবিয়ে আবার বিস্কুটের গুঁড়ো মাখিয়ে সাদা তেলে ভেজে তুলে নিন। আপনার ভেজিটেবেল কাটলেট তৈরি। গরম গরম পরিবেশন করুন।



মুসুর ডাল-এর কাটলেট

উপকরণঃ

মসুর ডাল, পেঁয়াজ, রসুন, রুটির গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা কুঁচি, একটি ডিম, অল্প ময়দা, নুন ও সাদা তেল।



প্রণালীঃ

মসুর ডাল ধুয়ে গরম জল এ ছেড়ে দিন। তাতে পেঁয়াজ ও এক কোয়া রসুন কুচিয়ে সেদ্ধ করে নিন। জল এর পরিমান এমন দেবেন, যাতে ডাল খুব ঘন হয়। ডাল ঠাণ্ডা হলে রুটির গুঁড়ো, একটি ডিম, অল্প হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা কুঁচি, নুন, অল্প ময়দা মিশিয়ে কাটলেট এর আকারে গড়ে নিতে হবে। তারপর কড়াইতে তেল গরম হলে বাদামী রঙ করে ভেজে নিন। আপনার কাটলেট রেডি। গরম গরম পরিবেশন করুন।





0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন