মুক্তগদ্য - দেবাশিষ রায়



পিত্রালয়
দেবাশিষ রায় 

ছাত্রাবস্থা শেষ হইবার পূর্বেই, বহুদূরে চাকুরী পাইয়া পিত্রালয় ত্যাগ করিতে হইয়াছিলফিরিতাম যখন ছুটিছাটায়, পথ আর ফুরাইত নাবহুদূর হইতে ট্রেনের দরজায় দাঁড়াইয়া ভাবিতাম আর কত দূরগৃহে প্রবেশ করিবা মাত্র আদর আপ্যায়নে ভাসিয়া যাইতামমনে হইত পূর্বে কেন এইরূপ যত্ন পাই নাইচাকুরী পাইয়াছি বলিয়া? প্রয়োজনের অংশীদার হইয়াছি বলিয়া ? সেইরূপ কখনো মনে হয় নাইমনে হইত বহুদূর হইতে সন্তান বহুদিন পর গৃহে ফিরিয়াছে বলিয়া এইরূপ স্নেহ বর্ষিত হইতেছেফিরিবার কালে জননীর অঝোর কান্নায় প্রচণ্ড বিব্রত হইতাম, ব্যথায় মন ভরিয়া যাইত ভাবিতাম, ইহাদের এত কষ্ট দিয়া আমি নিজের ভালোর জন্য ইহাদের ছাড়িয়া চলিয়া যাইতেছিকিন্তু ভুল ভাঙিল অচিরেইএক বৎসর ছয় মাস চাকুরী করিবার পরে মনে হইলো, আমি চাকুরী করিবার জন্য এই ধরাধামে আসি নাইচিত্ত বড়ই অস্থির হইয়া উঠিয়াছিলস্বভাব বাউণ্ডুলে আমি চাকুরী করিতে গিয়া বাঁধা-ধরা জীবনে হাঁপাইয়া উঠিলামগৃহে প্রত্যাবর্তন করিয়া ঘোষণা করিলাম, আমি আর চাকুরী করিব নাফিরিব না আর চাকুরী স্থলেতোমাদের কষ্ট দিয়া, কাঁদাইয়া আমি আর ফিরিয়া যাইব না দেখিলাম, গৃহে এক গুমোট আবহাওয়ার সৃষ্টি হইলআমার চাকুরী করা বা না করা লইয়া অতো চিন্তা না হইলেও, চিন্তাগ্রস্ত হইলো সবাই এমন কী ব্যাপার ঘটিলপ্রথম আশঙ্কা বুঝিলাম, প্রেমিকার চাপে এই সিদ্ধান্ত লইয়াছি কি নাউহা অমূলক বুঝিয়া পরবর্তী আশঙ্কা দেখিলাম, চাকুরীস্থলে কিছু হয় নাই তো ? এক মাস পরে অফিস হইতে সত্বর যোগদান করিবার টেলিগ্রাম আসিবার পর উহাও ঘুচিলতাহার পর শুরু হইলো সেই চিরন্তন ভাবনা, এই ছেলের ক হইবে গো ? কানাঘুসায় বুঝিলাম গৃহে সবাই একমত যে আমার ভবিষ্যৎ অন্ধকারময়, আমার দ্বারা কিছু হইবে না, ভবিষ্যতে এ ছেলে সবার বোঝা হইয়া দাঁড়াইবেশুনিয়া বড় ব্যথিত হইলামবিশেষ করিয়া আমার দ্বারা কিছু হইবে না শুনিয়াতখন বুঝি নাই, এ বড় চিরন্তন ধারণাবিবাহ পরবর্তী কালে গৃহিণীর মুখ হইতে বারংবার ইহা শুনিয়া, ইহার অসাতা উপলব্ধি করিয়াছিযাহা হউক, আমার এই কথা তাহার বহুদিন পূর্বেরতখন, এই কিছু হইবে না শুনিয়া মন স্থির করিলাম, চাকুরী স্থলে ফিরিয়া গিয়া আমার প্রিয়জনেদের ধারণা কতখানি ভ্রান্ত তাহা প্রমা করিতে হইবেঅতএব ৪৮ দিন পরে ফিরিয়াছিলাম সেই দূরবর্তী চাকুরীস্থলেমনে হইল, ইহাই আমার আপন স্থান বিবাহিতা মহিলাদের পিতৃগৃহ-গমনও খানিকটা এইরূপ বলিয়া মনে হয়দুই চার দিনের জন্য যাইলে আদর যত্নের অভাব নাইফিরিবার কালে পিতার ছলছল চক্ষু, মাতার ক্রন্দন, বউদির মুখে আঁচল চাপিয়া বেদনা প্রদর্শন কালে মনে হইতেই পারে ইহাদের কষ্ট দিয়া কেন যাইতেছি? থাকিয়া যাই না কেন আরও কিছুদিনতাহাও হয়ত সবাই মানিয়া লইতে পারেকিন্তু শুনিতে হইতে পারে, থাকবি যে, জামাই বাবাজীবনের কষ্ট হইবে না? রাগিয়া যাইবে না তো ? কিন্তু যদি কেহ কহেন, আমি আর ফিরিয়া যাইব না তোমাদের ছাড়িয়াতখন? তখন আমি যাহা যাহা প্রত্যক্ষ করিয়াছিলাম, ঠিক তাহারই পুনরাবৃত্তি হইবে হইলো? জামাই এর সহিত বিরোধ না কি শ্বশুরালয়ের কারো সহিত ? করিয়া আসিয়াছে শ্বশুরালয়ে ? সারা জীবনের জন্য বোঝা হইবে না কি? পিতৃ-সম্পত্তির ভাগ লইবার মতলব আঁটিয়াছে না কি? ভ্রাত্রবধূর রাত্রের ঘুম চলিয়া যাইবেকথায় কথায় ভাই রাগিয়া উঠিবেমাতা রাত্রি কালে মাথায় হা বুলাইয়া বোঝাইবেন, মাথা ঠাণ্ডা করিতেবিবাহের পরে শ্বশুরালয়ই মহিলাদের আসল গৃহদিনমানে পিতা শুকনো মুখে বিচরণ করিবেন, করিবেন? কোন পক্ষ লইবেন? এইরূপ পরিবেশ দেখিতে দেখিতে একদিন মনে হইবে, ফিরিয়া যাইশ্বশুরালয় বা পতি গৃহে ফিরিয়া আসিবার পর দেখিবেন, মনে হইবে, ত্যি, ইহাই আমার আপন স্থান

বি.দ্রঃ -- পরীক্ষা প্রার্থনীয়


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন