কবিতা - রবিন বন্দ্যোপাধ্যায়

বাঘ ও শিয়াল
রবিন বন্দ্যোপাধ্যায়


বাঘ চলেছে বানপ্রস্থে, শিয়াল বলে 'দাঁড়াও ,
মাংস খাবার ইচ্ছে আগে মনের থেকে তাড়াও ।
ঢের মেরেছ বনের পশু, ঢের খেয়েছ মানুষ,
কার কতটা ক্ষতি হল - সেই ব্যাপারে নো হুশ !
পেছন থেকে ধরতে চেপে খপাৎ করে টুঁটি,
মটাস করে ঘাড়টা ভেঙ্গে করতে হুটোপুটি ।
কখনও কি ভাবতে তুমি, পেছন থেকে এসে
তোমার যদি ঘাড় ভাঙ্গত , কেমন হত শেষে ?'
বাঘ বলল - " এসব কথা এখন কেন ভাই?
বানপ্রস্থে যাচ্ছি আমি - দেখতে কি পাও নাই ?
তার আগে চাই, চাইতে ক্ষমা তোমার কাছে আজ,
তুমিই আমার প্রাণের সখা, তুমিই মাথার তাজ !
একটু কাছে আসতে পারো ? বলব কানে কানে -
বানপ্রস্থে যাচ্ছি আমি কীসের এত টানে ?"
শিয়াল বলে - 'ঢের হয়েছে, জানতে আমার আর
বয়েই গেছে , কাছে গেলেই ভাঙ্গবে আমার ঘাড় !
পালাই আমি , তুমি আমার হাড়ে হাড়েই চেনা ,
আমায় তুমি চেষ্টা করেও ঠকাতে পারবে না ।'
শিয়াল গেলে ঘরে,
বাঘ ভাবল - শিয়াল এত বুদ্ধি কেন ধরে ?


1 মতামত:

  1. দেবাশিস কাঞ্জিলাল১৯ মে, ২০১৫ এ ৯:০২ PM

    খুব ভাল লেখাটি,যথারীতি
    রবীন বন্দ্যোপাধ্যায়

    উত্তরমুছুন