মুক্তগদ্য - জয় ভট্টাচার্য

দ্য মোস্ট ভ্যালুয়েবল প্রোডাক্ট
জয় ভট্টাচার্য



কিছু একটা লিখতে চাইলেই নিজের ভাবনাটা বে
রিয়ে আসবেইআর সেই কারণেই আমি না চাইলেও 'আমি' এসে পড়ে অবধারিত...
পৃষ্ঠার পর পৃষ্ঠা কাঁহাতক আর একা থাকা যায় ! একজন সঙ্গীর প্রয়োজন হয়ে পড়ে অনিবা
র্য ভাবেই... তবেই না নিজেকে জাহির করতে পারবোনিয়ে এলাম তোমাকে 'আমি'-র পাশে 'তুমি'.... তোমার পৃষ্ঠে দোষগুলো চাপিয়ে নিজেকে মহান করব বলেই, সুচতুর কৌশলে তোমার ছবি আঁকলামতার পর বারবার প্রমাণ করতে চাইবো- আমি কতটা সৎ, আর তুমি কতটা হীন... কলমটা যেহেতু আমার হাতে, আত্মপক্ষ সমর্থন করবার কোনো সুযোগ রইল না তোমার
প্রথম কয়েক পৃষ্ঠায় আমি লিখে যাবো তোমার প্রতি আমার ভালোবাসার কথা
ফুলঝুরি জ্বালাবো নিষ্পাপ প্রেমেরচাঁদ, তারা, জোনাকি, প্রদীপের শিখা অথবা পাঁচ হাজার ওয়াটের হ্যালোজেনের আলোয় ঝলসিয়ে রেঁধে দেবো আমার প্রেমের কবিতাঅপর দিকে তোমার ঠোঁটে বসিয়ে যাবো আমার প্রতি তোমার অভিযোগ, অমর্যাদা, প্রবঞ্চনাআর তোমার চোখ জুড়ে এঁকে দেবো তীব্র ঘৃণা... আমার চোখে তখন কুম্ভীরাশ্রু !!

ছলছল অসহায় চোখে তোমার তখন আত্মসমর্পণের পালা
তা না করে যে তোমার উপায় নেই ! আমিও যে সেই মুহূর্তে কাটা ছেঁড়া শুরু করে দিয়েছি তোমার শরীরটা নিয়ে... তোমার শরীরে বিশেষ বিশেষ অঞ্চলে বসিয়ে দিয়েছি নখ, দাঁত... লোকে জানবে, আমার কোনো দোষ ছিল না; সবটাই, তোমার প্রশ্রয়আমি নেহাতই ভালো মানুষের দলে... খেতে দিলে খাই, নচেৎ ঘুমো
ঠিক তখনই লোকগুলোকে পাশে পেয়ে যাই আমি
তারাও যে আমার মতই... কিছু খেতে না পাওয়া হাড়-হাভাতের দল... তাই তো তোমায় নিংড়ে নিয়ে, ছিবড়ে করে বেচে দি ওদের হাতে - হাটবারে, ভিড়ে ভিড়াক্কার অভিজাত পল্লীতে, প্রেমের মোড়কেপৃথিবীতে কত লোক কত কিছু করে খাচ্ছে, আমি না হয় তোমাকে বেচেই... !!


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন