মুখোমুখি



এবারে মুখোমুখি বিভাগের জন্য গিয়েছিলাম চিলেকোঠা পরিবারের অত্যন্ত প্রিয় গার্গী দত্তগুপ্ত-র বাড়ি | গার্গী আমার ভার্চুয়াল জগতের প্রথম বান্ধবী, সেই অর্কুট-এর আমল থেকে, আবার এই গার্গীর হাত ধরেই আমার চিলেকোঠায় প্রবেশ...আমি কৃতজ্ঞ |
কথায় কথায় জানলাম গার্গীর জন্ম কোলকাতায় কিন্তু বাবার চাকরিসূত্রে কিছু বছর শিলং-এ কাটাতে হয়েছে | ফলে, কোলকাতা ও শিলং এই দুই বিপরীত প্রাকৃতিক আবহাওয়ায় সে বেড়ে উঠেছে |
প্রঃ আচ্ছা, পড়াশুনার পাশাপাশি আর কি কি শখ ছিল তোমার ?
গার্গীঃ পড়াশুনার সাথে সাথে গান শিখতাম ও ছবি আঁকা শিখতাম |
প্রঃ আমি জানি তুমি খুব ভাল হাতের কাজ জান | বাগান করার শখ, ফটোগ্রাফী তেও তোমার খুব আগ্রহ | এগুলোকে কখনও প্রোফেশন হিসেবে কাজে লাগানোর কথা ভাবনি ?
গার্গীঃ খুব অল্প বয়স থেকেই আমার বাগান করা আর ফটোগ্রাফীর শখ | সেই সময়ে টেলিভিশন-এ হাতের কাজ শেখানোর শো হত, আমিও সেখানে আমার হাতের কাজের জিনিষগুলো নিয়ে শো করেছি | মাঝে আমি খুব ডিপ্রেশনএ ভুগি | সেটা কাটিয়ে ওঠার জন্য আমি বাড়িতেও ক্র্যাফট স্কুল খুলি ও শেখানোর কাজ করি | অন্যান্য স্কুল-এ গিয়েও শেখাতে শুরু করি | কিন্তু পারিবারিক কারণে সেটাও বন্ধ হয়ে যায় |
খুব আনন্দ পাই যখন শুনি আমার স্টুডেন্টরা স্বনির্ভর হয়েছে | এই কাজ করতে গিয়ে আমার একটা ধারণা হয়েছে যে, যারা এই কাজ শিখতে কলকাতা শহরে আসতে পারেনা, তারা এই হাতের কাজের ওপরে কিছু বই পেলে খুব উপকৃত হবে|
  এর পর আলোচনা চলতে লাগল...জানতে পারলাম গার্গী উস্তাদ সাগিরুদ্দীন খাঁ ও পরে শ্রী নিমাই ভট্টাচার্য র কাছে গান শিখেছে | ভাস্কর সুনীল পাল এর কাছে আঁকা শিখেছে |
   গার্গী নিজের হাতে রান্না করে খাওয়াল ফ্রায়েড্র-রাইস ও চিকেন কারি, চাটনি আর মিষ্টি| কি সুন্দর হাতের রান্না | তৃপ্তি করে খেলাম| অবাক হয়ে ভাবছিলাম একজন মানুষের মধ্যে কত গুণ! সেই সাথে এটাও আমাকে একটু দুঃখ দিয়েছে যে পারিবারিক কারণে কোনটাই ঠিকমত কাজে লাগাতে পারেনি গার্গী |
“চিলেকোঠা”-র প্রসঙ্গে গার্গী খুশী হল...বলল, “ফেসবুক-এ আসার পর আমি বেশ কয়েকটা ওপেন গ্রুপ জয়েন করি | ২১শে অক্টোবর ২০১২ সালে সল্টলেকে চিলেকোঠার কালচারাল প্রোগ্রামেতে যাই, খুব ভাল লাগে | তারপর থেকেই এই গ্রুপের সাথে আছি
প্রঃ তুমি তো জান চিলেকোঠা অনেক রকম কাজ করে থাকে | আর কিরকম কাজ করলে আরো ভাল হয় বলে তুমি মনে কর ?
গার্গীঃ সাংস্কৃতিক, সমাজসেবামূলক কাজের পাশাপাশি বেশ কিছু বিষয়ের ওপর ওয়ার্কশপ হলে খুব ভাল হয় | এতে অনেকে যোগদান করতে পারে, অনেক কিছু শিখতে পারে | চিলেকোঠা এগিয়ে চলুক সসম্মানে এটাই আশা রাখি |
আমিও গার্গী কে শুভকামনা জানিয়ে উঠে পড়লাম......।




0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন