কবিতা - নন্দিনী সেনগুপ্ত



শোণিতের কণ্ঠস্বর
নন্দিনী সেনগুপ্ত  

বধির হয়েছি, বধির আমার শ্রবণ;
অন্তরাত্মা হয়ে গেছে আজ মূক ।  
আমার চোখও দেখে না, অবিশ্বাসী।
হৃদপিণ্ড করছে না ধুকপুক।

গণ্ডি কাটা এ বন্দি শরীরখাঁচায়
আমি নই; যেন অন্য মানুষ থাকে।
বেঁধে রেখে দেয় যাদুর মন্ত্রবলে,
আমাকেই শত সহস্র পাকে পাকে।

অঙ্গার হয়ে ব্যঙ্গ করে আমায়-
আমারই স্বপ্ন, আমারই অধিকার।    
নিষ্ঠুর হাসি হেসে, খুলছে মুখোশ;
আমাকে কাঁদায়। অশ্রু-রুধির কার? 

আমি বধির। আমিই রুধির হই।
তবুও দুহাতে আকাশটা ছুঁতে চাই।
ভস্মস্তুপে দাঁড়িয়ে হিসেব কষি,
তোমার হৃদয়ে জমি খুঁজে জন্মাই।

আবার নতুন জন্ম খুঁজে নিই।
তুমিই বপন করেছো রক্তবীজ।
অলীক স্বপ্নে তোমারই মধ্যে বাঁচি,
ফুটিয়ে তুলছি শোণিতের সরসিজ।  

তুমি জেনেছ কি? আমিই হয়েছি তুমি।
ঘুমাও এবার। ক্লান্তি মুছবে ভূমি।
-------------------------------         

(গের্ট্রূড কোলমার রচিত স্টীমে ডেস ব্লুটসঅবলম্বনে লেখা) 


0 মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন